ঢাকা, সোমবার ২০, মে ২০১৯ ১:১৯:৫৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মুক্তিযোদ্ধার বয়স সাড়ে ১২ বছর নিয়ে পরিপত্র অবৈধ: হাইকোর্ট খালেদা জিয়ার নাইকো মামলায় চার্জ শুনানি ৩০ মে অভিনেত্রী মায়া ঘোষ আর নেই শাহজালালে তিন নারীসহ ৫ রোহিঙ্গা আটক খাগড়াছড়িতে বজ্রাঘাতে মা-ছেলের মৃত্যু

১০ ঘণ্টা পর ফের স্বাভাবিক ফেসবুক

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫২ এএম, ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

বুধবার রাত থেকে কারিগরি ত্রুটির কারণে হঠাৎ করে বিপর্যয়ে পড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অবশেষে প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে। একইসঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও বিপর্যয় থেকে মুক্তি পেয়েছে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে। এর আগে বুধবার (১৩ মার্চ) রাত প্রায় ১০টা থেকে জনপ্রিয় এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপর্যয় দেখা দেয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিশ্চিত করে।

সংবাদমাধ্যম বলছে, রাত থেকে ফেসবুকের প্ল্যাটফর্মগুলোতে সমস্যা শুরু হয়। ফেসবুক বিবৃতিতে বিষয়টি স্বীকারও করে।

এই ১০ ঘণ্টা ফেসবুকে কারিগরি ত্রুটির মাত্রা এতোটাই বড় ছিল, বেশিরভাগ ব্যবহারকারী তাদের আইডিতে কাজই করতে পারছিলেন না।

প্রযুক্তি বিশ্লেষকরা বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলছেন। ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রাম ছাড়াও ফেসবুক মালিকানাধীন তাৎক্ষণিক বার্তা দেওয়া-নেওয়ার আরেক প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহারেও সমস্যা হয়েছিল বলে উল্লেখ করা হয়। তবে সেটি পুরোপুরি ব্ল্যাকআউট পর্যায়ে যায়নি।