ঢাকা, রবিবার ০৫, এপ্রিল ২০২০ ৮:৫৭:১৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
পাটুরিয়ায় ঢাকামুখী কর্মজীবী মানুষের ঢল করোনা: কাল কর্মপরিকল্পনা জানাবেন প্রধানমন্ত্রী গণপরিবহন বন্ধের সময়সীমা বাড়লো করোনায় দেশে আরো দুইজনের মৃত্যু; নতুন আক্রান্ত ৯ করোনায় একদিনে মৃত্যু ৬ হাজার; আক্রান্ত এক লাখ

করোনাভাইরাস: কারফিউ সময় পরিবর্তন করলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৫০ এএম, ২৬ মার্চ ২০২০ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবজুড়ে কারফিউ জারি করেছেন দেশটির বাদশা সালমান বিন আব্দুল আজিজ বিন আল সউদ ।গত সোমবার (২৩ মার্চ) সন্ধ্যা থেকে এ সিদ্ধান্ত কার্যকর চলছে ২১ দিনের জন্য। আজ বুধবার আবার নতুন করে এই কারফিউর সময় পরিবর্তন করে বিকাল ৩টা থেকে সকাল ৬টা পর্যন্ত কার্যকর করার নির্দেশ দিয়েছেন। এটি সৌদি আরবের রাজধানী রিয়াদ, মক্কা ও মদিনা সহ সৌদি আরবে ২৩টি প্রদেশের জন্য কার্যকর হবে বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয়।

কারফিউ অমান্যকারীদের ১০ হাজার রিয়াল (২ লাখ ২৬ হাজার টাকা) জরিমানা করারও ঘোষণাও দেন বাদশাহ।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, নিরাপত্তা সংশ্লিষ্ট, সামরিক, মিডিয়া এবং স্বাস্থ্য ও পরিসেবাখাতে নিয়োজিত কর্মচারীরা কারফিউর আওতামুক্ত থাকবে। এ ছাড়া সরকারি আদেশে অতি জরুরি কাজ ছাড়া নাগরিকদের ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। আদেশ অমান্যকারীদের ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

সরকারি এ আদেশ শুধুমাত্র দেশি নাগরিকদের জন্যই নয়। কারফিউ চলাকালীন কোনো প্রবাসী এ আইন ভঙ্গ করলে তাকেও ১০ হাজার রিয়াল জরিমানা করার কথা বলেছে সরকার।

সৌদি আরবে প্রায় ২০ লাখ বাংলাদেশি অভিবাসী বসবাস করছেন। নভেল করোনাভাইরাসের এই দিনগুলোতে আদেশে মেনে দেশটির সরকারকে সহায়তা করতে অনুরোধ করেছেন রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট জেনারেল জেদ্দা।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনায় সৌদি আরবে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৬৭জন। ৮জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি মারা গেছেন।

মঙ্গলবার (২৪মার্চ) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, একদিনেই  ২০৫ জন আক্রান্ত হয়েছেন। নতুন করে আক্রান্ত হওয়া ২০৫ জনের মধ্যে ৮২ জন জেদ্দায়, ৬৯ জন রিয়াদে, ১২ জন আল বাহা, ৮ জন বিসা, ৮ জন নাজরান, ৬ জন আবহা, ৬ জন কাতিফ, ৬ জন দাম্মাম, ৩ জন জিজান, ২ জন খোবর, ২ জন দাহরান ও একজন মদীনায় রয়েছেন।

-জেডসি