ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৬:০০:২৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই

বাসস

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৫ পিএম, ২০ আগস্ট ২০১৯ মঙ্গলবার

সংবাদপত্র কর্মীদের নতুন বেতন কাঠামো সংক্রান্ত নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশের ওপর দু’মাসের স্থিতাবস্থা (ষ্ট্যাটাসকো) দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এর ফলে নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে আর কোনো বাধা থাকলো না।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন।

গত ১৪ আগস্ট আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার কোর্ট বিচারপতি মো. নূরুজ্জামানের আদালত আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য গতকাল ১৯ আগস্ট দিন ধার্য করে আদেশ দিয়েছিল। সে অনুযায়ি গতকাল ও আজ বিষয়টির ওপর শুনানি অনুষ্টিত হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। তাকে সহায়তা করেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার। নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) পক্ষে ছিলেন সাবেক এটর্নি জেনারেল সিনিয়র এডভোকেট এএফ হাসান আরিফ।

আদালতের আদেশের পর ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার বাসস’কে জানান, হাইকোর্ট আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছে আপিল বিভাগ। এখন নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে আইনি কোনো বাধাঁ নেই।

এর আগে নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে একটি হাইকোর্ট বেঞ্চ গত ৬ আগস্ট বিষয়টি নিয়ে রুলসহ ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে ২ মাসের স্থিতাবস্থার আদেশ দেয়।

রিটে রেসপনডেন্ট হচ্ছেন ওয়েজ বোর্ড-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক, তথ্য সচিব, শ্রম সচিব ও নবম ওয়েজ বোর্ডের চেয়ারম্যান। সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আহ্বায়ক করে চলতি বছরের ২১ জানুয়ারি মন্ত্রিসভায় এ নবম ওয়েজ বোর্ড রোয়েদাদ বাস্তবায়ন সম্পর্কিত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়।

গত বছর ৪ নভেম্বর সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ডের রোয়েদাদের সুপারিশ তথ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করেন নবম ওয়েজ বোর্ডের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক। এ সুপারিশ মন্ত্রিসভায় উত্থাপিত হয়।

এর আগে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে গত বছর ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজ বোর্ড গঠন করা হয়। ওয়েজ বোর্ডে সাংবাদিকদের বেতন কাঠামো চূড়ান্ত করে থাকে।

সর্বশেষ ২০১২ সালে সাংবাদিকদের জন্য অষ্টম ওয়েজ বোর্ড গঠন করা হয়েছিল। পরের বছর এই বোর্ড নতুন বেতন কাঠামো চূড়ান্ত করেছিল।