ঢাকা, মঙ্গলবার ১৬, এপ্রিল ২০২৪ ১২:১৭:১৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ক্ষতিকর অ্যাপ চিনবেন যেভাবে

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

গ্রাহক সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে চলতি বছরে প্লে স্টোর থেকে একশোর বেশি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল। স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ হয়ে উঠছে ভাইরাস এবং ম্যালওয়্যারের আঁতুড়ঘর, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন সাইবার বিশেষজ্ঞরা।

এতে অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে সংশয় জেগেছে। কোন অ্যাপ আসল? কোন অ্যাপ ব্যবহার করলে সুরক্ষিত থাকবে ব্যক্তিগত গোপন নথি?

বর্তমান প্রযুক্তি যুদ্ধে যে দেশের কাছে যত বেশি তথ্য রয়েছে, সেই দেশ তত বেশি শক্তিশালী। এর থেকে বাঁচার জন্য যেটা জরুরি তা হল, কোন অ্যাপ আসল আর কোনটি নকল।

জেনে নিন নকল আর আসল অ্যাপ চেনার উপায়:-

পাবলিশার: ডাউনলোডের আগে প্রথমে দেখে নিন সংশ্লিষ্ট অ্যাপের পাবলিশার কে বা কোন সংস্থা? যা আপনারা নীচে পাবেন। অনেক সময় হ্যাকাররা অরিজিনাল অ্যাপের নামে সামান্য পরিবর্তন করে দেয় যাতে গ্রাহকরা বিভ্রান্ত হয়ে পড়েন। গুরুত্ব দিন অ্যাপের বানানে। আর এসবের জন্য পাব্লিকেশনের দিকে খেয়াল রাখতে হবে।

রেটিং ও রিভিউ: মন দিয়ে কাস্টমার রিভিউ পড়ুন। এই রিভিউর ভিত্তিতেই অ্যাপের মান ও জনপ্রিয়তা বাড়ে। বাড়তে থাকে রেটিং। এখান থেকেই জানতে পারবেন যে এই অ্যাপটি আসল না ভুয়ো।

অ্যাপ মুক্তির সময়: দেখতে হবে সংশ্লিষ্ট অ্যাপটি বাজারে কবে এসেছে। খুব পুরনো ডেটের অ্যাপ সচরাচর ডাউনলোড করবেন না। আর যদি সংশ্লিষ্ট অ্যাপ সম্পর্কে সংবাদমাধ্যমে কোনও খবর না থাকে তবে তা ডাউনলোড না করাই ভালো।

-জেডসি