ঢাকা, শুক্রবার ২২, নভেম্বর ২০১৯ ১৪:২০:৩৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

পেঁয়াজ ছাড়াই তৈরি করুন কাশ্মীরি মাটন রোগানজোস

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২১ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে গেছে। তাতে কি! পেঁয়াজ ছাড়াই বাড়িতেই বানিয়ে ফেলুন কাশ্মীরি মাটন। কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে মটনের এই পদ ভোজনরসিকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। পেঁয়াজের কথা ভুলে বানিয়ে নিতে পারেন রোগানজোস।

মাটন রোগানজোস: মাটনের এই দুর্দান্ত রেসিপি তার লাল রং বা ‘রোগান’-এর জন্য বিখ্যাত। এই কাশ্মীরি পদটির ভারতিয় উপমহাদেশে আগমন ঘটে মোগলদের হাত ধরে। মাটনের এই দুর্দান্ত রেসিপি তার লাল রং বা ‘রোগান’-এর জন্য বিখ্যাত। গরম ভাত বা নানের সঙ্গে জমে যাবে এই পদ। আসুন জেনে নিন কী ভাবে সহজেই বানিয়ে ফেলবেন মাটনের এই রেসিপি।

প্রণালী: প্রেসার কুকারে সরষের তেল ঢেলে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম করুন। তারপর কুকারটি গ্যাস থেকে নামিয়ে রেখে সমস্ত গোটা মশলা ফোড়ন দিন। পুনরায় কুকারটি  গ্যাসে চড়ান।

এরপর সেদ্ধ করে রাখা মাটন দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। মাটন হালকা ভাজা হয়ে গেলে তাতে ফেটানো টক দই দিন। এরপর একে একে সব গুঁড়ো মশলা যোগ করে অল্প আঁচে ভাল করে কষুন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে গরম জল মিশিয়ে নাঁড়াচড়া করুন।

এবার স্বাদ মতো নুন দিন। গ্রেভির  লাল রঙের জন্য যোগ করুন পরিমাণ মতো রতনযোগ। প্রেসারের ঢাকনা দিয়ে ৩ থেকে ৪ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সব শেষে গরম মশলার গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন।