ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৩:৪৬:১৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আবরার হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার চায় জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৪ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জা‌তিসং‌ঘের আবা‌সিক প্র‌তি‌নি‌ধি মিয়া সে‌প্পো।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকা‌ব) আয়োজিত ডিকাব-ট‌ক অনুষ্ঠানে মিয়া সে‌প্পো এই দাবি জানান। রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে বুধবার (৯ অক্টোবর) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে আমরা ব্যথিত জানিয়ে মিয়া সেপ্পো বলেন, এই হত্যাকাণ্ডের আমরা সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি। এই বিষয় নিয়ে জাতিসংঘ থেকে একটি বিবৃতিও দেয়া হয়েছে।

সংস্থাটির বাংলাদেশের আবাসিক সমন্বয়কের অফিস থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, বছরের পর বছর ক্যাম্পাসে সহিংসতার কারণে বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ঝরেছে বহু প্রাণ। কিন্তু, এই সব ঘটনায় দায়ীরা দৃশ্যত পায় দায়মুক্তি।

অভিযুক্ত হত্যাকারীদের কর্তৃপক্ষ গ্রেফতার করেছে এই বিষয়টিতে নোট নিয়েছে জাতিসংঘের বাংলাদেশ অফিস।

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘ এই হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্তকে উৎসাহিত করে। যাতে সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে ন্যায়বিচারের পথ করে দেয়ার পাশাপাশি যেন ভবিষ্যতে এমন ঘটনার প্রতিরোধ নিশ্চিত হয়।

এর আগে, বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় যুক্তরাজ্য হাইকমিশনের এক বার্তায় বলা হয়, বুয়েটের ঘটে যাওয়া ঘটনায় আমরা বিস্মিত ও মর্মাহত। যুক্তরাজ্য বাকস্বাধীনতা; গণমাধ্যমের স্বাধীনতা; মানবাধিকার ও আইনের শাসন প্রসঙ্গে নিঃশর্তভাবে অঙ্গীকারবদ্ধ।

উল্লেখ্য, ফেসবুক পোস্টকে ঘিরে শিবির সন্দেহে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন বুয়েট শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মী। আবরার ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। গতকাল সোমবার ভোরে বুয়েটের শেরেবাংলা হল থেকে উদ্ধার করা হয় তার মরদেহ।

ঘটনার পরই উত্তাল হয়ে ওঠে বুয়েট ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থীরা আবরার হত্যার বিচারের দাবিতে শেরেবাংলা হলে অবস্থান নেন। এ ছাড়া একইভাবে উত্তাল হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও।

ওই ঘটনায় এখন পর্যন্ত ১৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে ১০ জনকে মঙ্গলবার আদালতে হাজির করে রিমান্ড আবেদন করলে আদালত ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

-জেডসি