ঢাকা, শুক্রবার ২২, নভেম্বর ২০১৯ ১৩:০৯:২১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সারাদেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৯০৭৯৯ জন

তাসকিনা ইয়াসমিন

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:১২ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

সারাদেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৯০৭৯৯ জন

সারাদেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৯০৭৯৯ জন

জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে ৯০৭৯৯ জন। এদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৯২১৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এতথ্য জানান।

তিনি জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগী ১,৩৩৯ জন।
ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে সর্বমোট ভর্তিরোগী ৪৬৬ জন। অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তিরোগী: ৮৭৩ জন।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় (০৮ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ৯ সেপ্টেম্বর সকাল ৮ টা পর্যন্ত ) নতুন রোগী ভর্তি হয়েছে  ২৫৪ জন। এদের মধ্যে ঢাকায় ভর্তি হয়েছে  ৬১ জন। ঢাকার বাইরে নতুন ভর্তিরোগী ১৯৩ জন।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় ঢাকা মেডিকেল কলেজ  হাসপাতালে ভর্তি হয়েছে ১৭ জন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ২৮ জন এবং শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জন।

বিভাগীয় শহরগুলোতে ঢাকা বিভাগে (ঢাকা জেলা বাদে) ৩১ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, খুলনা বিভাগে ৮২ জন, রংপুর বিভাগে ৮ জন, রাজশাহী বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে ৩৫ জন, সিলেট বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ৬ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

তবে, ডেঙ্গু রোগীর সংখ্যা কমলেও সংশ্লিষ্টরা রোগটির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন। তারা রোগ প্রতিরোধে নিজেকে মশার কামড়  থেকে রক্ষার পরামর্শ দিচ্ছেন।

এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুসন্দেহে ২৪২ টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। এরমধ্যে আইইডিসিআর ১৩৬ টি মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৮১ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।