ঢাকা, রবিবার ২৩, ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৯:৫৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সাহিত্যে নোবেল পেলেন পোল্যান্ডের ওলগা তোকারচুক

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৪০ পিএম, ১০ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

সাহিত্যে একসাথে দুই বছরের নোবেল পুরস্কার ঘোষণা করেছে রয়েল সুইডিস একাডেমি অব সায়েন্সেস। ২০১৮ সালের জন্য নোবেল পেলেন পোলিশ সাহিত্যিক ওলগা তোকারচুক। আর ২০১৯ সালের জন্য পুরস্কারটি পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে। দ্য নোবেল প্রাইজ নামের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এই দুইজনের পুরস্কার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে একটি যৌন নির্যাতন কেলেঙ্কারির কারণে গত বছর সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত ঘোষণা করে নোবেল কমিটি। খবর-দ্য গার্ডিয়ান।  

সাহিত্য নোবেল জয়ী ১১৪ জন পুরুষের বিপরীতে ১৫তম নারী হিসেবে এই স্বীকৃতি পেয়েছেন পোল্যান্ডের লেখিকা ওলগা। গত বছর ম্যান বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ জিতেছিলেন তোকারচুক। ৫৭ বছর বয়সী তোকারচুককে তার প্রজন্মের শীর্ষ ঔপন্যাসিক মনে করা হয়ে থাকে। তিনি বাস্তবতা আর কল্পনার মিশ্রণে উপন্যাস লেখেন। তবে, এক্ষেত্রে কল্পনাগুলোর সূত্রপাত হয়ে থাকে বাস্তবতা থেকেই।

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া অস্ট্রিয়ার ৭৬ বছর বয়সী নাট্যকার ও ঔপন্যাসিক হ্যান্ডকে তার লেখার মাধ্যমে মানবজীবনের অভিজ্ঞতাগুলোকে ভাষাগত কৌতূহল দিয়ে পাঠকদের কাছে তুলে ধরেন বলে জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি।

এর আগে, বুধবার রসায়ন গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ৩ বিজ্ঞানী নোবেল পুরস্কার পান। নোবেলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে নোবেল পুরস্কার লাভ করেন ৯৭ বছর বয়সী মার্কিন বিজ্ঞানী গুডেনো। অন্য দুইজন আকিরা ইউশিনো হচ্ছেন জাপানি রসায়নবিদ ও স্ট্যানলি হুইটিংহাম ব্রিটিশ-আমেরিকান রসায়ন গবেষক।

৮ অক্টোবর মহাবিশ্ব নিয়ে গবেষণায় অবদান রাখার জন্য পদার্থে যৌথভাবে নোবেল পুরস্কার পান এক কানাডীয় মার্কিন বিজ্ঞানী এবং দুই সুইস জ্যোতিঃপদার্থবিজ্ঞানী।

তার আগেরদিন ৭ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে গবেষণার জন্য দুই মার্কিন এবং এক ব্রিটিশ বিজ্ঞানী নোবেল পুরস্কার পান। অক্সিজেনের সহজলভ্যতার সাথে শরীরে কোষগুলো কীভাবে খাপ খায়, তা নিয়ে যুগান্তকরী গবেষণার জন্য এই স্বীকৃতি পান তারা।

-জেডসি