ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৮:০৭:৪১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা তৃতীয়

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:২৭ পিএম, ১৪ অক্টোবর ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর এবং ভারতের দিল্লি। খবর ইউএনবির।  

বাতাসের মান সূচকে (একিউআই) আজ (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় ঢাকার স্কোর ছিলো ১৬৯; যার মানে হলো শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর। পাকিস্তানের লাহোর যথাক্রমে ২১১ এবং ভারতের দিল্লি ১৯৫ স্কোর নিয়ে তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে আছে।

একিউআইতে ৫১ থেকে ১০০ স্কোর হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে, বাতাসের মান দূষিত। আর মান ২০১ থেকে ৩০০ হলে মানুষ লক্ষণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয়।  এই সময় মানুষকে বাড়ির ভেতরে থাকতে এবং তাদের কার্যক্রম সীমিত রাখার জন্য পরামর্শ দেয়া হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা সূচকে একিউআই একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা কতটুকু দূষিত সেই সম্পর্কে মানুষকে তথ্য দেয়।  এছাড়া এর কারণে তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে ঢাকা। গ্রীষ্মকালে শহরটিতে বায়ুদূষণ চরমে উঠলেও বর্ষাকালে অবস্থার কিছুটা উন্নতি দেখা যায়।

-জেডসি