ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১০:০১:৩০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নারী হওয়ায় মহাকাশচারী হতে পারেননি হিলারি

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৫৯ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলীয় নেত্রী হিলারি ক্লিনটন ছোটবেলায় দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনকে (নাসার) জানান, তিনি মহাকাশচারী হতে চান। কিন্তু তিনি নারী হওয়ায় রাজি হয়নি নাসা।

নাসার দুই নারী মহাকাশচারী গত শুক্রবার (১৭ অক্টোবর) পুরুষ ক্রুমেট ছাড়া মহাকাশে পা রেখে ইতিহাস গড়েছেন। এরপর হিলারি টুইট বার্তায় জানান, তাকে বলা হয়েছিল যে, মেয়েদের নেয় না নাসা। তিনি লেখেন, নতুন প্রজন্ম নারীদের মহাকাশে পা রাখা দেখল। তাদের আকাশ ছোঁয়ার স্বপ্ন যেন থমকে না যায়।

অবশ্য সাত মাস আগেই প্রথম নারী দলের মহাকাশে পা রাখার কথা ছিল। কিন্তু নারী মহাকাশচারীর পোশাক কম পড়ে। বিশেষজ্ঞরা জানান, এতদিন মহাকাশচারীদের পোশাক তৈরি করা হতো পুরুষদের কথা মাথায় রেখে। নারীদের তুলনায় পুরুষদের দেহের তাপমাত্রা বেশি।

আরও জানান, এসব পোশাকে বিশেষ ভেন্টিলেশন ও কুলিং সিস্টেম ছিল। নারীদের শরীরের জন্য ওই পোশাক উপযোগী নয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের এক পত্রিকার নারী সম্পাদক রসিকতা করে বলেন, আমাদের অফিসও তো এমনই (পুরুষ কর্মীদের কথা ভেবে তৈরি)। কিউবিকলে বসে আমি ঠান্ডায় কাঁপি।

নাসার সাম্প্রতিক পদক্ষেপগুলোতে মনে হচ্ছে, এই বৈষম্যের প্রতিকার চায় সংস্থাটি। ২০২৪ সালে চাঁদে আবার মানুষ পাঠানোর পরিকল্পনা আছে নাসার। পৃথিবীর উপগ্রহে প্রথম নারী পাঠিয়ে আবার ইতিহাস গড়তে চায় যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি।


-জেডসি