ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৯:০৬:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ-পশ্চিম অংশে ‘বুলবুলের’ আঘাত

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৫৯ এএম, ১০ নভেম্বর ২০১৯ রবিবার

ঘূর্ণিঝড় 'বুলবুল' খুলনা পেরিয়ে আজ রোববার সকালে সাতক্ষীরা ও দেশের দক্ষিণ-পশ্চিম অংশে আঘাত হেনেছে। আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বুলেটিনে বলা হয়েছে, ভোর পাঁচটায় 'বুলবুল' সুন্দরবনের কাছ থেকে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করে।

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে তীব্র বাতাসে গাছ উপড়ে বসত ঘরের ওপর পড়ে এক বৃদ্ধ নিহত হয়েছেন।

শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উপজেলার মাধবখালী ইউনিয়নের উত্তর রামপুর গ্রামে এ ঘটনা ঘটে।
নিহত ব্যক্তির নাম হামেদ ফকির (৬৫)। পেশায় তিনি মৎস্যজীবী ছিলেন।

ঘূর্ণিঝড় 'বুলবুলে'র প্রভাবে সাগর খুবই উত্তাল রয়েছে বলে জানানো হয়েছে। এর আগে ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানে 'বুলবুল'।

জানা গেছে, ঘূর্ণিঝড় 'বুলবুলে'র প্রভাবে খুলনা ও সুন্দরবন সংলগ্ন এলাকায় এই মূহুর্তে বৃষ্টি এবং প্রবল ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে।

এর আগে রাত তিনটা থেকে খুলনা এবং সুন্দরবন সংলগ্ন দাকোপ, পাইকগাছা, কয়রা এবং শ্যামনগর এলাকায় ব্যাপক বৃষ্টিপাত শুরু হয় যা এখনো চলছে।

সেই সঙ্গে ঐ এলাকার ওপর দিয়ে প্রবল ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। তবে 'বুলবুল' যে রকম বড় আঘাত হানতে পারে বলে আশংকা করা হয়েছিল, এখনো পর্যন্ত সে রকম লক্ষণ দেখা যাচ্ছে না।

এদিকে আবহাওয়া অফিস বলছে, বর্তমানে উপকূলীয় ৫ জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৮ কি.মি. বেগে এগোচ্ছে বুলবুল। সাগর উত্তাল রয়েছে। এ ছাড়া উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। জোয়ারের পানি ঢুকে পড়েছে লোকালয়ে। ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ৮০-১০০ কিলোমিটার।

রাত ২টায় ঘূর্ণিঝড়ের কেন্দ্র ছিল ভারতের 'সুন্দরবন ন্যাশনাল পার্কের' ১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ।

তবে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, 'বুলবুল' আরো উত্তরপূর্বে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে।