ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৫:৫৯:২৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

অস্ট্রেলিয়ায় দাবানলে ৩ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২০ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় দাবানলে অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে।  নিখোঁজ আছেন আরো ৭ জন। প্রাণ বাঁচানোর জন্য ঘর ছেড়েছে হাজার হাজার মানুষ। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন দেশটির দমকল কর্মকর্তারা।

শুক্রবার (০৮ নভেম্বর) থেকে ছড়িয়ে পড়া এই দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করছেন দমকল কর্মীরা। তবে, এখনো তারা সফল হননি। দাবানল নিয়ন্ত্রণে প্রয়োজনে সেনাবাহিনী নামানো হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কপ মরিসন।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, দাবানলে একশ’ জায়গায় আগুন নিয়ন্ত্রণ আনার জন্য ১৩শ’ দমকলকর্মীকে সহযোগিতা করতে প্রয়োজনে সেনাবাহিনী নামানো হবে। আগুনে যাদের পরিবারের সদস্য মারা গেছেন, তাদের প্রতি আমি শোক প্রকাশ করছি।

আগুন নেভাতে স্বেচ্ছাসেবকের কাজ করছে হাজারও বেসামরিক নাগরিক। কুইন্সল্যান্ডে হাজারও লোক রাত কাটিয়েছে আশ্রয়কেন্দ্রে। নিউ সাউথ ওয়েলসে ১৫০টির বেশি বাড়ি ভস্মীভূত হয় বলে জানিয়েছেন দমকলকর্মীরা। ঝড়ো বাতাসের পাশাপাশি ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়, বিশেষ করে খরা কবলিত এলাকায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে।

শনিবার নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ারসার্ভিস কমিশনার শেন ফিজসিমন্স জানান, আগামী সপ্তাহেও দাবানল মনে হয় কমবে না। ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে গ্রীষ্মকালে দাবানল অব্যাহত থাকতে পারে।

অস্ট্রেলিয়ার উপকূলে এক হাজার কিলোমিটার এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে, এলাকা ছাড়ার সময় পেরিয়ে যাওয়ার কারণে আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছে স্থানীয়দের।

-জেডসি