ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৪:৩৮:২৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

সৌদি থেকে ৫৩ নারীর মরদেহ ফেরা খুবই নগণ্য: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৪৬ পিএম, ১৪ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদেশে নারী গৃহকর্মী পাঠানো বন্ধের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সৌদি আরবে কর্মরত দুই লাখ ২০ হাজার নারীর মধ্যে ৫৩ জনের মৃতদেহ ফিরে এসেছে, যা খুবই নগণ্য।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে ব্রিফিংয়ে এই কথা বলেন তিনি।

সৌদি আরব থেকে নির্যাতিত হয়ে ফেরা নারীর সংখ্যা খুব বেশি নয়- উল্লেখে করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মাত্র আট হাজার নারী ফিরে এসেছেন, যা খুবই নগন্য। নারীরা দূতাবাসের শেল্টারহোমে অভিযোগ না করে, দেশে এসে অত্যাচারের কথা বলেন। যদি সংখ্যা দেখেন, তাহলে খুবই ছোট একটা সংখ্যা।

আব্দুল মোমেন বলেন, ৯৯ শতাংশ নারী ম্যানেজ করে নিয়ে দেশে তারা টাকাও পাঠাচ্ছেন। অনেকে আন্দোলন করছেন নারীদের যাওয়া বন্ধ করে দেয়া; আমি জানি না- নারীরা এটাকে কীভাবে দেখবেন। তাদের কাজের জায়গা কমিয়ে দিচ্ছেন; যারা (এনজিও) দাবি করছেন- তাদের চাকরি দেবেন না বিদেশে। তারা কি চাকরি জোগার করে দিবেন সেইসব নারীদের? দেশে থাকলে কি ভালো চাকরি হবে তাদের; এমন প্রশ্ন রাখেন মন্ত্রী।

দেশে বিকাশমান অর্থনীতিতে পুরুষের পাশাপাশি বিপুল সংখ্যক নারী অবদান রেখে চলেছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।  

শনিবার (১৬ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে জানানো হয়- বাংলাদেশে আমিরাতের ইকোনমিক জোন তৈরিসহ তিনটি বিষয়ে সমঝোতা স্মারক হবে এই সফরে। এছাড়া, শুক্রবার (২২ নভেম্বর) ইডেনের টেস্ট ম্যাচে অতিথি হতে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদি আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

-জেডসি