ঢাকা, সোমবার ০৬, এপ্রিল ২০২০ ২১:২৮:২০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

‘ন ডরাই’ ছবির প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ

বিনোদন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৪৮ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার

‘ন ডরাই’ ছবির পোস্টার।

‘ন ডরাই’ ছবির পোস্টার।

ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং অশ্লীলতার অভিযোগ এনে দেশের প্রথম সার্ফিং ছবি ‘ন ডরাই’র সেন্সর সনদ বাতিল ও প্রদর্শনী বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ বুধবার জনস্বার্থে রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম এই নোটিশ পাঠান। আর আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে জানান এই আইনজীবী।

নোটিশে বলা হয়েছে, ‘ন ডরাই’ ছবির প্রধান চরিত্রের সঙ্গে হযরত মুহাম্মদ (সা.) এর স্ত্রী হযরত আয়শার (রা) মিল রাখা হয়েছে। হযরত আয়শা (রা.) ইসলাম ধর্মে অত্যন্ত পবিত্র ও সম্মানিত। ছবির প্রধান চরিত্রের সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্য ধারণ করা হয়েছে যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল। চলচ্চিত্রটির প্রযোজক, পরিচালক এবং চিত্রনাট্যকার সস্তা প্রচারণার উদ্দেশ্যে ধর্মীয় উস্কানিমূলক পথ বেছে নিয়েছেন। এটি ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

চলচ্চিত্র সেন্সরবোর্ড ছবিটি প্রদর্শনের অনুমতি দিয়ে আইন লঙ্গন করেছেন। আইনি নোটিশে ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সরশিপ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শনী বন্ধ করা এবং বাজার থেকে ছবির কমিক ও এনিমেটেড ভিডিও প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

নোটিশে ছবিটির সেন্সর ও প্রদর্শন বাজার থেকে প্রত্যাহার এবং সংশ্লিষ্টদের মুসলিম সমাজের কাছে ক্ষমা চাইতে অনুরোধ জানানো হয়েছে। না হলে ৭২ ঘণ্টা পর প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণে আদালতের দ্বারস্থ হওয়ার বিষয়টিও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এদিকে, এই আইনি নোটিশ প্রসঙ্গে কোনো মন্তব্য করতে রাজি নন সংশ্লিষ্ট প্রযোজক-পরিচালকরা।

উল্লেখ্য, স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ‘ন ডরাই’ ছবিটি গত ২৯ নভেম্বর দেশের ৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত এই ছবির মূল চরিত্রের নাম আয়শা। এতে আয়শা চরিত্রে অভিনয় করেন সুনেরাহ্ বিনতে কামাল। তার বিপরীতে অভিনয় করেছেন শরিফুল রাজ। ছবিটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু।