ঢাকা, বুধবার ১৯, ফেব্রুয়ারি ২০২০ ৫:০৮:৫১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

স্মার্ট টিভি নিয়ে গ্রাহকদের সতর্ক করলো এফবিআই

ডেস্ক রিপোর্ট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

স্মার্ট টিভির মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালানো হতে পারে বলে সতর্ক করলো মার্কিন যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। খবর-সিএনএনের।

স্মার্ট টিভির গ্রাহকদের সতর্ক করে এফবিআই ফিল্ড অফিস জানায়, এই টেলিভিশনের ইন্টারনেট স্ট্রিমিং এবং মানুষের মুখ শনাক্ত করার সক্ষমতা ব্যবহার করে আপনার জীবনে সহজেই অনুপ্রবেশ করতে পারে হ্যাকাররা।

এফবিআইয়ের সতর্ক বার্তায় বলা হয়েছে, টেলিভিশনের চ্যানেল পরিবর্তন করে আপনার শিশুদের আপত্তিকর ভিডিও দেখাতে পারে তারা। এমনকি, আপনার বেডরুম টিভির ক্যামেরা আর মাইক্রোফোন চালু করতে পারে তারা।

আরও বলা হয়, সম্ভাব্য অনুপ্রবেশ ঠেকানোর জন্য গুগলে সার্চ করে প্রক্রিয়া জেনে স্মার্ট টিভির ডিফল্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড পাল্টে দিতে হবে গ্রাহকদের। ক্যামেরা ও মাইক্রোফোনগুলো সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে হবে।

ব্রিটিশ সিগন্যালস ইন্টেলিজেন্স সার্ভিস জিসিএইচকিউয়ের সাবেক বিশ্লেষক ম্যাট টেইট জানান, কমপ্লেক্স সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত স্মার্ট টিভি ও ডিভাইসে ইন্টারনেট সংযোগ আর মাইক্রোফোনের মতো সেন্সর রয়েছে।

তিনি বলেন, এই সব ফিচারের জন্য ইন্টারনেট স্ট্রিমিং সার্ভিস ও ভয়েস-কমান্ড সক্রিয় থাকে। কিন্তু, এই গুলোর নিয়ন্ত্রণ নিয়ে গ্রাহকদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতে পারে হ্যাকাররা। তাই গ্রাহকদের খুব সচেতন হতে হবে।

-জেডসি