ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৬:৫৫:৫৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ঢাবি ছাত্রী ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৩ পিএম, ৬ জানুয়ারি ২০২০ সোমবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করেন।  

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে রাজধানীর কুর্মিটোলা এলাকায় রাস্তা থেকে তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগের সংবাদ প্রকাশিত হয়েছে। ঘটনা সূত্রে জানা যায় যে, ঘটনার শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী গতকাল ০৫ জানুয়ারি রবিবার বান্ধবীর বাসায় যাওয়ার উদ্দেশ্যে বিকাল সাড়ে পাচঁটার দিকে বিশ্ববিদ্যালয়ের বাসে উঠেন। বাস থেকে কুর্মিটোলা এলাকায় নামার পর অজ্ঞাত পরিচয় কয়েকজন তার মুখ চেপে ধরে। এতে তিনি অচেতন হয়ে পড়েন। এরপর তাকে ধর্ষণ করা হয়। রাত ১০টার দিকে তার চেতনা ফেরে। পরবর্তীতে তার সহপাঠীরা তাকে ঢাকা মেডিকেলে ভর্তি করেন।       

নেতৃবৃন্দ বলেন, আমরা দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি যে, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বিবিন্ন কর্মে নিয়োজিত নারীরা প্রতিনিয়ত ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণের পর হত্যা এবং যৌন নিপীড়নের শিকার হচ্ছে। আবার কখনো কখনো এসব ঘটনার প্রতিবাদ করায় পরিবারের সদস্য, শিক্ষার্থী, কিশোরী ও নারীরা বখাটেদের দ্বারা হামলার শিকার হচ্ছে। ফলশ্রুতিতে শিক্ষার্থীসহ নারী ও কন্যাশিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে। যা দেশে সফল অগ্রযাত্রায় বাধার সৃষ্টি করছে। এই অবস্থা থেকে উত্তরনের লক্ষ্যে উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়া ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণের পর হত্যা এবং যৌন নিপীড়নের ঘটনায় শূন্য সহিষ্ণুতার নীতি গ্রহন সাপেক্ষে দ্রুত বিচার নিশ্চিতকরনে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহনের জন্য প্রধানমন্ত্রীর নিকট বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।

বিবৃতিতে, বাংলাদেশ মহিলা পরিষদ রাস্তা থেকে তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে ঘটনার সাথে জড়িতদের সনাক্ত করে দ্রুত গ্রেফতার করাসহ যথাযথ শাস্তির লক্ষ্যে আইনগত ব্যবস্থা গ্রহন করার দাবি জানিয়েছে। এ ঘটনার শিকার ছাত্রীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানিয়েছে। এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রশাসনের নিকট জোর দাবী জানায়  পাশাপাশি সারাদেশে সংঘটিত নারী ও শিশু নির্যাতনের ঘটনার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানায়।