ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ২১:৫০:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মা দিবসের অনুভূতি বছরজুড়ে থাকুক : মিতা হক

সালেহীন বাবু

উইমেননিউজ২৪.কম

প্রকাশিত : ১১:১৮ এএম, ১৩ মে ২০১৮ রবিবার | আপডেট: ১১:৫৮ এএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার

মিতা হক, দেশের গুণী রবীন্দ্রসংগীত শিল্পী। রবীন্দ্রসংগীত চর্চায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন ‘জাতীয় রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সম্মাননা’। আজ বিশ্ব মা দিবসে উইমেননিউজ-এর সাথে এক সংক্ষিপ্ত কথপোকথনে মা ও মা দিবস নিয়ে তিনি বলেছেন নানা কথা। পাঠকের জন্য তা তুলে ধরা হলো।

 

আজ বিশ্ব মা দিবস উপলক্ষ্যে মিতা হক বলেন, এখন তো মা দিবস নিয়ে অনেক বেশি হৈচৈ হয়। আমাদের সময় অর্থ্যাৎ অনেক আগে মা দিবসটা সেভাবে পালন করা হত না । আসলে মাতো মাই। মাকে তো আমরা প্রতি মুহূর্তেও স্মরন করি, কাছে পেতে চাই, মার মত আপন আর কেইবা আছে। সারাজীবনই চাই মার সাথে ভালবাসার অটুট বন্ধন নিয়ে জড়িয়ে থাকি। এ ভালবাসা শুধু কি একদিনের? না এ ভালবাসা সারা জনমের। আমি নিজেও একজন মা তেমনি আমারও মা  আছে।

 

তিনি বলেন, এখনকার দিনে মা দিবসে আবেগটা একটু বেশিই থাকে। অনেকে মাকে উপহার কিনে দেয়, কেউ আবার ফেসবুকে স্ট্যাটাস দেয়, কেউ ফরম্যাল ভাবে মাকে শুভেচ্ছা দেয়। আমরা তো এত কিছু করিনি, সে সময় অবশ্য এত কিছুর চল ছিল না,আমরা আমাদের মাকে ভালবাসি, বেসে যাব সারাজীবন। আমরা মাকে যে পরিমান ভালবাসি সবসময় চাই সে ভালবাসা যাতে অটুট থাকে। মা দিবসের এ অনুভূতি সারা বছরের সবসময় যেন আমাদের মধ্যে থাকে।

 

একজন মা কি তার সন্তানের মধ্যেই জীবনের প্রতিচ্ছবি দেখে কিনা এমন প্রশ্নের জবাবে মিতা হক বলেন, আমি মনে করি সন্তানের মধ্যে যে প্রতিভা রয়েছে তা তার মায়ের মত হোক আর না হোক সে তার প্রতিভা অনুসারে সামনে এগিয়ে যাক। তবে আদর্শগত দিক থেকে অবশ্যই চাইব আমি যে আদর্শ মানি আমার মেয়েও এই আদর্শকে মানতে পারে। আমার মেয়ে ফারহিনকে কখনও এ বিষয়ে কিছু বলিনি। ও নিজেই আমার মত করে রবীন্দ্রসংগীতে মনোনিবেশ করেছে।

 

মা দিবসে মাদের উদ্দেশ্যে করে মিতা হক বলেন,আমি চাই পৃথিবীর সব মারাই সুখে থাকুক। তাদের সন্তানদের কাছ থেকে যাতে কোন কষ্ট না পায় আর সন্তানরাও যাতে তার মাকে উপলদ্ধি করতে পারে। বিশ্ব মা দিবসে সকল মাকেই সম্মান জানাই আমার পক্ষ্য থেকে।