ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৭:১৭:৪১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

উন্মুক্ত হলো লাদাখ-সিকিম-অরুণাচলের দরজা

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:২৫ পিএম, ২০ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হলো লাদাখ-সিকিম-অরুণাচলের দরজা। বাংলাদেশিরা ইচ্ছে করলেই এখন থেকে এই আকর্ষনীয় স্থানগুলো ভ্রমণ করতে পারবেন।

 

শুধু বাংলাদেশ নয় বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা যেতে পারবেন এসব অঞ্চলে। ভারতের পর্যটনের অন্যতম আকর্ষণীয় স্পট কাশ্মীরের লাদাখ, পশ্চিমবঙ্গের সিকিম, অরুণাচল, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর রাজ্যে ঢোকার অনুমতি দেবে দেশটি।


আজ মঙ্গলবার বিকেলে ঢাকার ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি হলে এক ব্রিফিংয়ে হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বিষয়টি জানান।

 

নিরাপত্তাসহ বিভিন্ন কারণে দার্জিলিংয়ের পার্শ্ববর্তী মেঘ-পাহাড় বরফের সিকিম, গ্যাংটকসহ লাদাখ এবং সেভেন সিস্টার্সের কয়েকটি রাজ্যে ঢোকায় কড়াকড়ি ছিল বাংলাদেশিদের জন্য।

 

অনুমতির জন্য আবেদন করলেও কয়েক মাসেও তা মিলতো না। নতুন সিদ্ধান্তের ফলে যাদের এরই মধ্যে ভিসা রয়েছে তারা চাইলে ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশনের ওয়েবসাইটে ঢুকে একটি ফরম পূরণ করে অনুমতির আবেদন করতে পারবেন। আর যারা নতুন করে ভিসার জন্য আবেদন করবেন তারাও এর জন্য আলাদা ফরম পূরণ করে ভিসা আবেদনের সঙ্গে জমা দিতে পারবেন। আগামী বৃহস্পতিবার (২২ নভেম্বর) থেকেই এ সুবিধা পাবেন ভ্রমণপ্রিয়রা।

 

আগে সীমিত পরিসরে ভারতে ঢোকার পর অনুমতি নিতে হতো। এখন ঢাকা থেকেই অনুমতি নিয়ে ঢোকা যাবে। কনফার্মেশন পেয়ে গেলেই ঢোকা যাবে অনিন্দ্য সুন্দর এসব জায়গায়।

 

নতুন এ সিদ্ধান্তের ফলে ভারতের সব জায়গায় বাংলাদেশিরা যাওয়ার অনুমতি পাবে। এসব রাজ্যে ঢোকার জন্য ভারতীয়দেরও অনুমতি লাগে।