ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১১:১২:৫৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

এবার মোট ভোটারের প্রায় অর্ধেকই নারী

জেসমিন সুলতানা

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৩০ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশজুড়ে এবার মোট ভোটারের প্রায় অর্ধেক নারী। এ সংখ্যা ৫ কোটি ১৬ লাখের বেশি। 

এবারের নির্বাচনে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০। যা গত ৩১ জানুয়ারি হালনাগাদ করা ভোটার থেকে ৪৮ হাজার ৯৯ জন বেশি। ফেব্রুয়ারি থেকে ১০ অক্টোবর- এই সময়ের মধ্যে নতুন ভোটার হয়েছেন প্রায় ৫০ হাজার।


ইসি সূত্রে জানা যায়, ভোটারদের মধ্যে ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ পুরুষ। নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১। দেশে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটার মাত্র ৯ লাখ ৪ হাজার ১৫ জন বেশি। 


সংসদ নির্বাচন সামনে রেখে সম্প্রতি সংসদীয় আসনের ভোটার সংখ্যা নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)। আসনভিত্তিক তালিকা প্রকাশ করে তারা। 

আসনভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, এবার সবচেয়ে বেশি ভোটার ঢাকা-১৯ আসনে (আমিনবাজার, তেতুলঝোড়া, ভাকুর্তা, কাউন্দিয়া ইউনিয়ন ব্যতীত সাভার থানা)। সবচেয়ে কম ভোটার ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে ১০৩টি আসনে নারী ভোটারের সংখ্যা পুরুষ ভোটারের চেয়ে বেশি। 

নির্বাচন কমিশন সূত্র জানায়, দেশে ৫ কোটি ১৬ লাখের বেশি নারী ভোটার আছে। যা মোট ভোটারের ৪৯ দশমিক ৫৭ শতাংশ।

এই নারী ভোটারের তালিকা বিভাগ অনুযায়ি বিশ্লেষণ করে জানা যায়, রাজশাহী বিভাগে ২৪টি, খুলনা বিভাগে ২১টি, ঢাকা বিভাগে ১৮টি, রংপুর বিভাগে ১৭টি, সিলেট বিভাগে ৮টি, ময়মনসিংহ বিভাগে ৭টি এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ৪টি করে আসনে নারী ভোটার বেশি।

এদের মধ্যে শুধুমাত্র রংপুর বিভাগে পুরুষের চেয়ে ৫৭ হাজার ৮৫৬ নারী ভোটার বেশি। রাজশাহী বিভাগে পুরুষের চেয়ে ১০ হাজার ৯৬৬ নারী ভোটার বেশি রয়েছে।

এছাড়া বেশ কয়েকটি জেলা রয়েছে-যেগুলোর প্রত্যেকটি আসনে নারী ভোটার পুরুষের চেয়ে বেশি। এর মধ্যে আছে জয়পুরহাটের ২টি, মেহেরপুরের ২টি, কুড়িগ্রামের ৪টি, গাইবান্ধার ৫টি ও বগুড়ার ৬টি আসন। 

নারী ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি জামালপুর-৫ আসনে। এখানে পুরুষের চেয়ে নারী ১১ হাজার ৫৬ জন বেশি এবং সবচেয়ে কম দিনাজপুর-৩ আসনে। এখানে নারী ভোটার বেশি মাত্র ২৩ জন।

নারী ও পুরুষ ভোটারের সবচেয়ে বড় পার্থক্য চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে নারী ভোটারের চেয়ে ৪ লাখ ৩৯ হাজার ৭৩৩ জন পুরুষ ভোটার বেশি রয়েছে। 

নির্বাচন পর্যবেক্ষক শারমিন জাহান বলেন, এবছর অনেকগুলো আসনেই নারী ভোটার বেশি। নারীদের ভোট দিতে যাওয়ার ব্যাপারে আগ্রহও বেশ ভাল এবার। তার মানে তারা সচেতন হচ্ছে নিজ মত প্রকাশের ব্যাপারে। 

তিনি বলেন, ভাল পরিবেশ পেলে নারীরা ভোট কেন্দ্রে যাবেন।