ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৭:১৯:১৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

এবার মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪ নারী

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৩৫ পিএম, ৬ জানুয়ারি ২০১৯ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ সংসদে গঠিত হওয়া মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ চারজন নারী জায়গা করে নিয়েছেন। 

গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার  অধীনে এবার থাকছে চারটি মন্ত্রণালয় ও দুটি বিভাগ। প্রধানমন্ত্রীর অধীনে যে মন্ত্রণালয় ও বিভাগগুলো থাকছে তা হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

গত পাঁচ বছর মন্ত্রীসভার বাইরে থাকা সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এবার শিক্ষামন্ত্রী হচ্ছেন। ডা. দীপু মনি ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন। পরে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন পরবর্তী সরকারে মন্ত্রিসভায় ছিলেন না তিনি। এবার নতুন সরকারে আবারও মন্ত্রী হয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করতে যাচ্ছেন দীপু মনি। তিনি চাঁদপুর-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন।

সাবেক শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান এবারও একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন। খুলনা-৩ আসন থেকে নির্বাচিত মুন্নুজান সুফিয়ান ২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়েছিলেন। এবারও তিনি একই মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন।

এ ছাড়া হাবিবুন নাহার প্রথমবারের উপমন্ত্রী হচ্ছেন। বাগেরহাট-৩ আসন থেকে নির্বাচিত হাবিবুন নাহার প্রথমবারের মতো উপমন্ত্রী হচ্ছেন। তাকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।