ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১০:৫৭:৪১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বিশ্বে বায়ু দূষণের শীর্ষে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৩৩ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। এরপরেই রয়েছে যথাক্রমে পাকিস্তান ও ভারত। অন্যদিকে, বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর রাজধানী হিসেবে শীর্ষে স্থান পেয়েছে ভারতের নয়াদিল্লি। এর পরের অবস্থানেই রয়েছে ঢাকা। আর তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তানের রাজধানী কাবুল।

২০১৮ সালের দূষণের মাত্রা নিয়ে গতকাল মঙ্গলবার প্রকাশিত আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসের এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

পিএমটুপয়েন্টফাইভ-এর মাত্রা সর্বোচ্চ ১০০ ধরে এ তালিকা তৈরি করা হয়েছে। এই পিএমটুপয়েন্টফাইভ মানুষের ফুসফুসের ক্ষতি ও রক্তপ্রবাহে মারাত্মক ব্যাঘাত ঘটাতে পারে।

তালিকায় দেশ হিসেবে শীর্ষ অবস্থানে থাকা বাংলাদেশের বাতাসে পিএমটুপয়েন্টফাইভ’র গড় মাত্রা ৯৭ দশমিক ১ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান ও ভারতে এর মাত্রা যথাক্রমে ৭৪ দশমিক ৩ ও ৭২ দশমিক ৫ শতাংশ। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে আফগানিস্তান ও বাহরাইন। শীর্ষ দশের বাকি রাজধানীগুলো হলো— বাহরাইনের মানামা (৫৯.৮), মঙ্গোলিয়ার উলান বাটার (৫৮.৮), কুয়েতের কুয়েত সিটি (৫৬.০), নেপালের কাঠমান্ডু (৫৪.৪), চীনের বেইজিং (৫০.৯), সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি (৪৮.৮) ও ইন্দোনেশিয়ার জাকার্তা (৪৫.৩)।

অন্যদিকে, বিশ্বের সবচেয়ে দূষিত ৩০ শহরের সবকটিই এশিয়া মহাদেশে অবস্থিত। এরমধ্যে ২২টি ভারতে, পাঁচটি চীনে, দুইটি পাকিস্তানে ও একটি বাংলাদেশে অবস্থিত।

গবেষণা প্রতিবেদন বলছে, ২০১৮ সালে বিশ্বজুড়ে দূষণের শীর্ষে ছিল দিল্লির দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ভারতের গুরুগ্রাম শহর। আগের বছরের তুলনায় এবার সেখানে মাত্রা কমলেও দূষণে এখনও অন্য কোনও শহর গুরুগ্রামকে ছাড়াতে পারেনি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি সংলগ্ন ভারতের আরেক শহর গাজিয়াবাদ। তৃতীয় স্থানে আছে পাকিস্তানের ফয়সালাবাদ। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে ভারতের ফরিদাবাদ, ভিওয়াদি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান। নবম ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর। সূত্র : পার্সটুডে

-জেডসি