ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৭:১২:১৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আমরা সবাই এক: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩১ পিএম, ২২ মার্চ ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করা হয়েছে। মসজিদের বাইরে নামাজের স্থানে দুই মিনিটের এই নীরবতা পালনের সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নও উপস্থিত ছিলেন। এর আগে দেশটির টিভি-রেডিওতে জুমার নামাজের আজান প্রচার করা হয়।

হ্যাগলি পার্কের আল-নূর মসজিদের পাশে হাজারো উপস্থিতির মধ্যে জুমার খুতবার আগে বক্তব্য রাখেন জাসিন্ডা। তিনি বলেন, পুরো নিউজিল্যান্ড আপনাদের সঙ্গে রয়েছেন, আপনাদের সঙ্গে শোক প্রকাশ করছেন। আমরা সবাই এক।

এসময় জাসিন্ডা কালো স্কার্ফ পরিহিত ছিলেন। নিজের বক্তব্যে মুসলিমদের উদ্দেশ্যে মহানবী হজরত মোহাম্মদ (সা.) এর একটি হাদিসেরও উদ্ধৃতি দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। বলেন, আমরা একটি দেহের মতো, যখন শরীরের কোনও অংশে আঘাত লাগে তখন পুরো শরীরেই ব্যথা অনুভূত হয়।

এদিকে আল-নূর মসজিদের ইমাম গোলাম ফোউদা খুতবায় বলেন, সেদিন হামলার সময় অস্ট্রেলিয়ান নাগরিক সন্ত্রাসী ব্রেনটন ট্যারান্টের চোখে ঘৃনা ও ক্রোধ দেখা গিয়েছিল। কিন্তু একই জায়গায় আজ নিউজিল্যান্ডের নাগরিক ও বিশ্ববাসীর চোখে শুধু ভালোবাসা ও সমবেদনা দেখছি।

তিনি আরও বলেন, আমরা দেখাতে পেরেছি যে নিউজিল্যান্ডকে বিভক্ত করা যাবে না এবং বিশ্ববাসী এই দেশকে ভালোবাসা ও ঐক্যের উদাহরণ হিসেবে নিতে পারে।

উল্লেখ্য, গত শুক্রবার ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহত হয় এবং আরও প্রায় অর্ধশত আহত হয়। তাদের স্মরণে পুরো নিউজিল্যান্ড ও অন্যান্য দেশ থেকে লাখো মানুষ আজকের জুমাআ’র খুতবায় যোগ দিয়েছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

-জেডসি