ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৭:০৬:৫৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আলজেরিয়ায় প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাস্তায় লাখো জনতা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৪ পিএম, ৩১ মার্চ ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকার পদত্যাগের দাবিতে আলজিয়ার্সের রাস্তায় বিক্ষোভ করেছে লাখ লাখ মানুষ। গত ছয় সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভ সমাবেশ জনসমুদ্রে পরিণত হয় শুক্রবার। বিক্ষোভকারীদের দাবি প্রায় ১০ লাখ লোক অংশ নিয়েছেন। তবে সরকার বলছে এই সংখ্যা কম। এ সময় বিক্ষিপ্তভাবে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা পাথর ছুড়লে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে এবং রাবার বুলেট ছোড়ে।

গত কয়েক সপ্তাহ ধরে চলা এই অস্থিরতার অবসান ঘটাতে এগিয়ে এসেছে দেশটির সেনাবাহিনী। তারা দায়িত্ব পালনে প্রেসিডেন্ট বুতেফলিকাকে অযোগ্য ঘোষণা করার আহ্বান জানিয়েছে। সেনাবাহিনীর এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে দেশটির সবচেয়ে বড় শ্রমিক ইউনিয়ন এবং ক্ষমতাসীন জোট সরকারের শরিক ন্যাশনাল র‌্যালী ফর ডেমোক্রেসি (আরএনডি)।

আলজেরিয়ার সংবিধান অনুযায়ী আজিজ বুতেফলিকা পদত্যাগ করলে পার্লামেন্টে উচ্চকক্ষের সভাপতি আব্দেল কাদের বেনসালাহ কমপক্ষে ৪৫ দিনের জন্য অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হবেন।

২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে প্রেসিডেন্ট বুতেফলিকা কার্যত পক্ষাঘাতগ্রস্ত। বয়স ৮২ বছর হলেও পঞ্চমবারের মতো নির্বাচনে অংশ নিতে চান তিনি। আর একারণেই জনতার এই বিক্ষোভ।

 -জেডসি