ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ৩:৪৮:৩৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর হামলা; নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৮ পিএম, ১২ এপ্রিল ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

পাকিস্তানে ভয়াবহ বোমা হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ২৪ জন। শুক্রবার সকালে দেশটির কোয়েটা শহরের হাজারা সম্প্রদায় অধ্যুষিত এলাকায় এই বোমার বিস্ফোরণ ঘটানো হয়। যদিও কোন পক্ষ কিংবা গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

স্থানীয় ডিআইজি আবদুল রাজ্জাক চিমা পাকিস্তানের সংবাদমাধ্যম ডন নিউজের কাছে হতাহতের এই সংখ্যা নিশ্চিত করেন। তিনি জানান, সংখ্যালঘু একটি সম্প্রদায়কে লক্ষ্যবস্তু বানিয়ে এই হামলায় চালানো হয়। স্থানীয় সবজির বাজার এই বিস্ফোরণ ঘটে। এটা টাইম বোমা নাকি রিমোর্ট নিয়ন্ত্রিত বোমা তা নির্ণয়ে তদন্ত করা হচ্ছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

ডন নিউজের খবরে বলা হয়, নিহতদের মধ্যে আটজনই সংখ্যালঘু হাজার সম্প্রদায়ের মানুষ। এসময় এক সেনা সদস্যও নিহত হন। এছাড়াও নিহতদের মধ্যে রয়েছেন স্থানীয় ব্যবসায়ী, সবজির দোকানদার, কর্মজীবী লোকজন। গুরুতর আহতদের মধ্যে চার সেনাও রয়েছেন। আহতদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় স্থানীয়দের বোলান হাসপাতালে উন্নত চিকিৎসা দেয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান ডিআইজি চিমা।

নৃশংস এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন বেলুচিস্তান প্রদেশের মুখ্যমন্ত্রী জাম কামাল খান বলেন, যারা এই সন্ত্রাসী চলিয়েছে তারা মানবতার শত্রু। এছাড়াও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও এই হামলায় নিন্দা জানিয়েছেন। হামলার বিষয়ে দ্রুত তদন্ত রিপোর্ট জমা দিতে বলেছেন তিনি।

কোয়েটার হাজারা সম্প্রদায়ের মানুষ অতীতেও এই ধরনের হামলার শিকার হয়েছে। মূলত এই এলাকার দোকানদাররা সবজি এবং ফলমূল মজুদ করেন। এবং পরে সেসব নিজেদের দোকানেই বিক্রি করেন। এই অবস্থায় তাদের ওপর হামলার হুমকি ছিলো আগে থেকেই। তারা ব্যবসায়িক নিরাপত্তাও চেয়ে আসছিলেন।

 
-জেডসি