ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৫:৪৫:৩৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

আফগান নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৩৮ পিএম, ১২ মে ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানের এক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। রাজধানী কাবুলে মিনা মঙ্গল নামের ওই নারী সাংবাদিককে উপর্যপুরি গুলি করে দুই সন্ত্রাসী। স্থানীয় সময় শনিবার সকালে কাবুলের একটি বাজারে এ ঘটনা ঘটে। নিহত মিনা মঙ্গল দেশটির একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা এবং সংসদের উপদেষ্টা।  খবর দ্য গার্ডিয়ানের।

খবরে বলা হয়েছে, বেশ কিছুদিন ধরে হত্যার হুমকি পাচ্ছিলেন মিনা। এরপর থেকে তিনি কিছুটা শঙ্কিত ছিলেন। তবে তার কোনো শত্রু ছিলো কি না সে ব্যাপারে কিছু জানাতে পারেনি মিনার পরিবার।

মিনার পরিবার জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে সকালে মিনা অফিস যান। সেখানেই তার গাড়ি আসে। হামলার দিনও গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন তিনি। সেই সময়ে তার ওপর হামলা চালানো হয়।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নসরত রহিমি জানান, প্রাথমিকভাবে জানা গেছে মোটরসাইকেলে এসে দুজন বন্দুকধারী এই হামলা চালিয়েছে। তবে পুলিশের ভাষ্য, হামলাকারীর সংখ্যা দুজনের বেশি ছিল। হামলার আগে বাজারের ভিড়ের মধ্য থেকে মিনার ওপর নজরদারি করা হয়েছিল।

এক প্রত্যক্ষদর্শী জানান, বাজারে তখন প্রচুর মানুষের ভিড় ছিল। মুখঢাকা দুই যুবক মোটরসাইকেল থেকে নেমে আচমকাই গুলি চালাতে শুরু করে। গুলির শব্দে সবাই দিগ্বিদিক ছুটে পালায়। এরপর ভিড় কমে গেলে ওই মহিলার দিকে ছুটে গিয়ে তাকে গুলি করে বন্দুকধারীরা।

এক দশকেরও বেশি সময় ধরে সাংবাদিকতা করেছেন মিনা। এছাড়া আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলে উপস্থাপিকা হিসেবে কাজ করেছেন তিনি। সম্প্রতি সংসদের নিম্নকক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। নানারকম সমাজসেবামূলক কাজের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করতেন মিনা।

-জেডসি