ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৯:৪৯:১৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ক‌বি ও সাংবা‌দিক নওশাদ নূরী : ওফাত দিব‌সে শ্রদ্ধা

শেখ মামুনূর রশীদ

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:০৮ পিএম, ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

কবি শামসুর রাহমানে সঙ্গে কবি নওশাদ নূরী

কবি শামসুর রাহমানে সঙ্গে কবি নওশাদ নূরী

রাষ্ট্র ও সমাজ বিনির্মানের গল্পটা খুব সহজ নয়। এর কোনও সরল ব্যখ্যাও নেই। চে গুয়েভারা থেকে লেনিন, গান্ধি থেকে বঙ্গবন্ধু- যুগে যুগে সমাজ পরিবর্তনের বাণী নিয়ে পথ দেখিয়েছেন রাজনীতিকরা। তাদের সেই পথে আলোর বাতিঘর ছিলেন-লেখক, কবি, সাহিত্যিক-সাংবাদিকসহ নানান পেশার মানুষ। সবার লক্ষ্য ছিলো একটাই- শ্রমজীবী মানুষ, মেহনতী মানুষের মুক্তি। কল্যাণমুখী রাষ্ট্র আর গণতান্ত্রিক সমাজ।

ইংরেজ বিদায় নিতে বাধ্য হলো। ভারত-পাকিস্তান আলাদা হলো, স্বাধীন হলো লাল সবুজের বাংলাদেশ। ভূখন্ডগুলো টুকরো টুকরো হলো। মানুষ ধর্মের নামে, জাতীয়তার নামে আলাদা হলো। কিন্তু স্বপ্নের রঙের বদল হলো না। যেমন বদল হয় না মানুষের রক্তের রঙ। সমাজ পরিবর্তনের স্বপ্ন আজও তাই রয়েই গেলো বুকে, হৃদয়ে, মনে, মননে। পৃথিবী যতোদিন টিকে থাকবে, সমাজ পরিবর্তনের এই লড়াইটাও চলতে থাকবে।

কখনও ধীর লয়ে, কখনও দ্রুত গতিতে- মানুষের ভাগ্য পরিবর্তনের এই সংগ্রামটা চলবেই। আর এর পেছনে তানপুরার সুর হয়ে যে ক'জন ক্ষণজন্মা মানুষ, রাজনীতিক, লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক শক্তি যোগাবেন-তাদেরই একজন বিখ্যাত উর্দু কবি, সাংবাদিক ও সম্পাদক নওশাদ নূরী। আজ ওফাত দিবসে তার প্রতি শ্রদ্ধা, তার লেখা একটি কবিতার অনুবাদ দিয়েই..........।

'শুধু তোমার বিষ যাকে নীরবতা বলো তুমি
শুধু আমার আগুন যাকে কথকতা বলি আমি
শুধু নীল ব্যথা যাকে আলো বলো তুমি
শুধু আমার নগ্ন ঘা যাকে চেষ্টা বলি আমি'।
 
# শেখ মামুনূর রশীদ: ক‌বি, লেখক ও সাংবা‌দিক। বি‌শেষ সংবাদদাতা, দৈ‌নিক যুগান্তর