ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১২:১২:৩৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়নে ব্রিটিশ সরকারের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৭ পিএম, ২৭ নভেম্বর ২০২০ শুক্রবার

অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়নে ব্রিটিশ সরকারের নির্দেশ

অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়নে ব্রিটিশ সরকারের নির্দেশ

চলতি বছরের শেষ নাগাদ করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগের আনুষ্ঠানিক অনুমোদনের অংশ হিসেবে অ্যাস্ট্রাজেনিকার করোনা ভ্যাকসিন মূল্যায়নে ব্রিটিশ সরকার আজ শুক্রবার দেশটির স্বাধীন ওষুধ নিয়ন্ত্রককে নির্দেশ দিয়েছে।

গত বছর ডিসেম্বরে চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বে এ পর্যন্ত ১৪ লাখের বেশি লোকের মৃত্যু হয়েছে, এবং এই মহামারি প্রতিরোধে এখন পর্যন্ত তিনটি ওষুধ কোম্পানি ফাইজার/বায়োএনটেক, মডেনা এবং অ্যাস্ট্রাজেনিকা/অক্সফোর্ড যথাসম্ভব ডিসেম্বরের প্রথম দিকে ভ্যাকসিন প্রয়োগের অনুমতি চেয়ে আবেদন করেছে।

অ্যাস্ট্রাজেনিকা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের আগে শেষ ধাপ ফেজ-৩ ক্লিনিক্যাল টেস্ট সম্পন্ন করেছে।

তবে ব্রিটিশ সরকার সে দেশের আইন অনুযায়ি ভ্যাকসিন অনুমোদনে স্বাধীন মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সিকে (এমএইচআরএ) সবুজ সংকেত দিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ‘আমরা নিয়মিতভাবে অক্সফোর্ড /অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিন মূল্যায়ন এবং কঠোর সুরক্ষা মান পুরণ করছে কি-না তা নির্ধারণে নিয়ন্ত্রক সংস্থাকে আনুষ্ঠানিক নির্দেশ দিয়েছি।’

জানা গেছে, অক্সফোর্ডের সঙ্গে অংশীদারিত্বে ব্রিটিশ ওষুধ কোম্পানি ১০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে।

স্বাস্থ্য বিভাগ বলেছে, বছরের শেষ নাগাদ ব্রিটেনের জন্য ৪০ লাখ ডোজ এবং ২০২১ সালের মার্চ নাগাদ ৪০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিনে গড়ে ৭০ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে।