ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৮:১০:৫৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

আজ ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০১ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

সুন্দরবন দিবস আজ ১৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার। এই দিবস প্রথম পালিত হয় ২০০২ সালের ১৪ ফেব্রুয়ারি। ‘সুন্দরবন একাডেমি’ নামের খুলনার একটি বেসরকারি সংস্থা প্রথম এ দিবসটি পালন করে। তবে প্রথম জাতীয় সুন্দর বন সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে হয় এই সম্মেলন। এতে অংশগ্রহণ করে দেশের ৭০টি পরিবেশবাদী সংগঠন।

বাংলাদেশ ও ভারতজুড়ে বিস্তৃত সুন্দরবনের ৬২ ভাগের অবস্থান বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে। বিশ্বের সর্বোবৃহৎ ম্যানগ্রোভ বনের মধ্যে অন্যতম সুন্দরবন বাংলাদেশের জন্য জীব বৈচিত্র্য এর দিক থেকে তো বটেই, বাণিজ্যিক দিক থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১২০ প্রজাতির মাছ, ২৭০ প্রাজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ সরীসৃপ এবং ৮টি উভচর প্রাজাতির আবাসস্থল এই সুন্দর বন। পাশাপাশি প্রায় ৫০০ রয়েল বেঙ্গল টায়গারের আবাসস্থলও এই সুন্দর বন। এছাড়া এই বনে গোলপাতা, সুন্দরী, গেওয়া, গরানসহ সর্বমোট ২৪৫ শ্রেণী এবং ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে। সুন্দরবনের অধিবাসীদের জীবিকার অন্যতম মাধ্যম মৎস্য শিকার।

সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি প্রদান করা হয় ১৯৯৭ সালে। ইউনেস্কোর ২১তম অধিবেশনে সুন্দরবন এই স্বীকৃতি লাভ করে। তবে আশঙ্কার বিষয় হলো, অধিক মানুষের বসবাস ও ব্যাপক অর্থনৈতিক কাজে ব্যবহারের ফলে  দিনে দিনে সঙ্কুচিত হয়ে যাচ্ছে এই বন। অষ্টাদশ শতাব্দীর শুরুতে সুন্দরবনের আয়তন ছিল বর্তমানের প্রায় দ্বিগুণ। আর তাই হুমকির মুখে পড়া সুন্দর বনের জীব বৈচিত্র্য রক্ষার্থে সাধারণ জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই এই দিবসের উদ্ভব।

২০০২ সাল থেকে সুন্দরবন দিবস পালিত হলেও তা পালন করা হচ্ছে স্থানীয়ভাবে। তবে বিশেষজ্ঞরা দিবসটিকে জাতীয়ভাবে পালনের প্রতি গুরুত্বারোপ করেন। তাদের মতে, দিবসটি জাতীয়ভাবে পালন করা হলে সুন্দরবনের গুরুত্ব বাড়ার পাশাপাশি বাড়বে জনগণের মধ্যে সচেতনতাও।