ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ১:৫২:৩৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা নতুন করে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

আনোয়ারা সৈয়দ হক: গল্পের সুঁতোয় মনস্তত্ব

শারমিন সুলতানা | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৪৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার

আনোয়ারা সৈয়দ হক, ফাইল ছবি

আনোয়ারা সৈয়দ হক, ফাইল ছবি

এবছর ভাষা ও সাহিত্যে একুশে পদক প্রাপ্ত আনোয়ারা সৈয়দ হক শুধুমাত্র একজন কথাসাহিত্যিকই নন। পাশাপাশি তিনি একজন মনোরোগ বিশেষজ্ঞ ও অধ্যাপক। 

মানসিক সমস্যার গল্প, গলে যাচ্ছে ঝুলন্ত পদক, তৃষিতা, সোনার হরিণ, বাজিকর, স্বপ্নের ভেতর, অবরুদ্ধ, নারীর কিছু কথা আছে, ছানার নানার বাড়িসহ রচনা করেছেন অসংখ্য ছোট গল্প, উপন্যাস, কাব্যগ্রন্থ, প্রবন্ধ, ভ্রমণ কাহিনী, শিশু সাহিত্য, অনুবাদ গ্রন্থ ও স্মৃতিকথা। 

কাজের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন অনন্যা সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, ভাষা ও সাহিত্যে একুশে পদকসহ আরো অনেক পুরস্কার।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হকের জন্ম ১৯৪০ সালের ৫ নভেম্বর যশোর জেলার চুড়িপট্টি গ্রামে। তাঁর বাবার নাম গোলাম রফিউদ্দিন চৌধুরী। তিনি পেশায় একজন একজন ব্যবসায়ী ছিলেন। মা আছিয়া খাতুন ছিলেন একজন গৃহিণী। দেশের প্রখ্যাত সব্যসাচি লেখক প্রয়াত সৈয়দ শামসুল হক তার জীবনসঙ্গি। 

পড়ালেখার প্রথম পাঠ তিনি শুরু করেন মায়ের কাছেই।এরপর ভর্তি হন যশোরের চুড়িপট্টির মোহনগঞ্জ প্রাথমিক বিদ্যালয়ে। প্রাথমিক শিক্ষা শেষে মধুসূদন তারাপ্রসন্ন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং মাইকেল মধুসূদন দত্ত স্কুল ও কলেজ থেকে এইসএসসি পাস করেন। এইসএসসি পাস করে তিনি ভর্তি হন ঢাকা মেডিকের কলেজ। সেখান থেকে এমবিবিএস পাস করেন ১৯৬৫ সালে। পরবর্তীতে তিনি লন্ডন থেকে মনোবিজ্ঞানের উপর এমআরসি ডিগ্রী নিয়েছেন।

আনোয়ারা হক বিমান বাহিনী মেডিকেলে লেফটেন্যান্ট হিসেবে তাঁর পেশাজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেন যুক্তরাজ্য ও স্কটল্যান্ডের বিভিন্ন হাসপাতালে। বর্তমানে তিনি ঢাকার বারডেম হাসপাতালের মনোরোগ বিভাগে বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করছেন।