ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৯:৩৪:৫২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

‘আয়না বিবির পালা’ কলকাতার নাট্য উৎসবে যাচ্ছে

বিনোদন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৫৭ পিএম, ২০ জানুয়ারি ২০১৯ রবিবার

দেশের মঞ্চে সাড়ানো জাগানো নাটক ‘আয়না বিবির পালা’ ভারতের পশ্চিমবঙ্গে যাচ্ছে আমন্ত্রিত হয়ে। দুটি উৎসবে দুটি প্রদর্শনী করবে নাটকটির প্রযোজনা প্রতিষ্ঠান নাট্যধারা।

এ ছাড়াও নাট্যধারা একই উৎসবে তাদের পথনাটক ‘টিক টক’-এর একটি প্রদর্শনী করবে। এ দুটি নাটকের মোট তিনটি প্রদর্শনী করবে দলটি এ সফরের সময়।

সম্প্রতি নাট্যধারাকে আমন্ত্রণ জানানো হয় কলকতা ও পশ্চিমবঙ্গের অশোকনগর থেকে দুটি উৎসবে অংশ নেয়ার জন্য। নাট্যধারা কর্মী লিটু শাখাওয়াত বাসসকে এ সব তথ্য জানান।

তিনি জানান, রোববার নাট্যধারার দুটি নাটকের অভিনেতা ও কলকুশলিরা ভারতের কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করছেন। দলটিতে মোট ২১জন প্রতিনিধি রয়েছেন।

নাট্যধারা থেকে জানানো হয়, ঐহিত্যবাহী ময়মনসিং গীতিকা অবলম্বনে রবিউল আলমের রচনা ও নির্দেশনায় ‘ আয়না বিবির পালা ’ দেশে ব্যাপকভাবে দর্শকনন্দিত হয়। পশ্চিমবঙ্গের অশোকনগরের হেমাঙ্গ সাংস্কৃতিক সংস্থার রজত জয়ন্থীতে মঞ্চস্থ করতে আমন্ত্রন পায়। নাটকটির কোরিওগ্রাফি ও সংগীত পরিচালনা করেছেন লিটু শাখাওয়াত। এতে অভিনয় করছেন দীপান্বিতা, লিটু শাখাওয়াত, রবিউল ইসলাম, গাজী রাইসুল ইসলাম, রুবেল, মেরাজ, হাফসা আক্তার, কামাল হোসেন, ছন্দমিলি গীতি প্রমুখ।

একই উৎসেব নাট্যধারা তাদের পথ নাটক ‘টিক টক’এর উদ্বোধনী মঞ্চায়ন করবে বলে বাসসকে জানানো হয়। এ ছাড়া কলকাতার দক্ষিনেশ্বর নাট্য উৎসেব ‘আয়না বিবির পালা’ মঞ্চায়নের জন্য উৎসব কমিটি নাট্যধারাকে আমন্ত্রণ জানায়। এই উৎসবেও নাটকটির একটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ভারতে এই সফর বিষয়ে লিটু শাখাওয়াত আরো জানান, ‘আয়না বিবির পালা’ নারী জাগরনের একটি বহুল প্রসংশিত নাটক। ভারতে এবারই প্রথম আমন্ত্রন পায়। উৎসব আয়োজকরা আমন্ত্রন পত্রে বলেছেন, এ নাটক পশ্চিবঙ্গের দর্শকরা উপভোগের জন্য উন্মুখ হয়ে আছেন। ময়মনসিং গীতিকার কাহিনীকে কলকাতায় দেখার জন্য অসংখ্য গুনী লোকজন অপেক্ষায় রয়েছেন।

তিনি বলেন, দেশে এই নাটকের বিপুল প্রদর্শনী হয়েছে শুধুমাত্র গীতিনাট্যটির ঐতিহ্যকে কেন্দ্র করে। যত প্রদর্শনী হয়েছে, মিলনায়তনে আসন খালি ছিল না। আমরা এই নাটকটিকে সারা বাংলাদেশের বিভিন্ন জেলাতেও নিয়ে গিয়েছি। সর্বত্র দর্শকরা নাটকটিকে প্রাণ ভরে গ্রহণ করেছেন। এবার বিদেশে দর্শকরা নাটকটি দেখতে পারছেন। নিশ্চয় সুনাম বয়ে আনবে।