ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৪:৪৬:৩৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইউসেপ ঢাকা নর্থে আন্তর্জাতিক গৃহকর্মী দিবস উদযাপিত

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:১১ পিএম, ১৭ জুন ২০২২ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বেসরকারি উন্নয়ন সংস্থা ইউসেপ ঢাকা নর্থ রিজিওনের উদ্যোগে আন্তর্জাতিক গৃহকর্মী দিবস উপলক্ষ্যে একটি বর্ণিল অনুষ্ঠান করা হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে সংস্থার নিজস্ব ভবনে এ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নিয়োগকর্তা, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাসমূহ ও শতাধিক গৃহকর্মীসহ প্রায় ১৫০জন অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের কার্যক্রমের উপর নির্মিত নন্দিত পরিচালক হুমায়ূন আহমেদ রচিত ও নির্মিত বিশেষ নাটক ‘সোহাগী গ্রামের ফাতেমা’ প্রদর্শন করা হয়। এ নাটকে অভিনেত্রী লাকী ইনাম, আসাদুজ্জামান নূর, আবুল খায়ের ও বুলবুল আহমেদসহ বিশিষ্ট অভিনয় শিল্পীরা অংশ নেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম বলেন, আজ থেকে প্রায় ৩ যুগ আগে এই নাটকে আমি অভিনয় করেছিলাম। নাটকটির স্যুটিংয়ের সময় আমরা পরিচালক হুমায়ূন আহমেদকে বলেছিলাম, এ নাটকের গল্প এতই হৃদয়স্পর্শী। গল্পটি আমাদের আপ্লুত করেছে। কিন্তু আজ ইউসেপের যে সব কার্যক্রম সম্পর্কে অবগত হলাম তা শুনে মনে হচ্ছে ইউসেপ ঐ নাটকের চেয়েও বড় কিছু করছে। একজন ফাতেমা থেকে শুরু করে ইউসেপ প্রতি বছর এখন প্রায় পয়ত্রিশ হাজার ফাতেমা তৈরি করছে। তাদের শোভন কর্মসংস্থানের ব্যবস্থা করছে যা সত্যিই প্রশংসার দাবি রাখে।

বিশেষ অতিথি মেট্রোপলিটন পুলিশ মিরপুর বিভাগের উপ-কমিশনার আ.স.ম.মাহাতাব উদ্দিন (পিপিএম) বলেন, গৃহকর্মীদের প্রতি যেমন সদয় আচরণ করতে হবে, তেমনি গৃহকর্মীরাও যে পরিবারে কাজ করছেন সে পরিবারকে আপন করে নিতে হবে। 

কাজে যোগদানের আগে গৃহকর্মীদের সংশ্লিষ্ট থানায় তাদের পরিচয় লিপিবদ্ধ করার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, এতে করে আপনাদের উপর নির্যাতনের মাত্রা কমিয়ে আনা সম্ভব হবে।

ইউসেপ বাংলাদেশের পিপলস অ্যান্ড অপারেশন বিভাগের পরিচালক ইকবাল হোসেন বলেন, প্রতিষ্ঠাতা লিন্ডসে এলেন চেইনীর শুরু করা ১৯৭২ সালের ইউসেপ এখন বছরে প্রায় পয়ত্রিশ হাজার দক্ষ কর্মী তৈরি করছে। এরই ধারাকাহিকতায় গৃহকর্মীদের প্রশিক্ষণ একটি নতুন সংযুক্তি ও অনন্য সাধারণ উদ্যোগ। 

তিনি সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানান, ইউসেপ বাংলাদেশের পাশে দাড়ানোর জন্য।

অনুষ্ঠানের আয়োজক রিজিওনাল ম্যানেজার আনোয়ারুল ইসলাম বলেন, গৃহকর্মীদের নিয়ে এমন আয়োজন ব্যতিক্রমী এবং অনেকের কাছেই নতুন। এ আয়োজনের মাধ্যমে ইউসেপ বাংলাদেশ গৃহমালিকদের প্রতি যেমন সদয় আচরণ ও মানবিক হতে আহ্বান করছে ঠিক তেমনি গৃহকর্মীদেরও আন্তরিক হবার জন্য অনুরোধ জানাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত গৃহকর্মীরা একটি প্রতীকি টকশোতে অংশ নিয়ে তাদের সমস্যাগুলো সমাধানের জন্য সমাজের প্রতি আবেদন জানান। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্থার কমিনিউকেশনস অফিসার তামান্না মাহমুদ রীমা।