ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১০:৪৫:০৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের

ইন্টারনেটে আর থাকছে না পাসওয়ার্ড!

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:০৫ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারনেটে যেকোনো অ্যাকাউন্টে লগ ইনের জন্য কোনো পাসওয়ার্ডের দরকার হবে না। টেকলজি সংস্থাগুলোর এমন দাবিতে অবাক হয়েছেন নেটিজেনরা।

ধারণা করা হচ্ছে পাসওয়ার্ড অবলুপ্ত হলে আরও সুরক্ষিত হতে পারে ইন্টারনেট। মেটাভার্স নিয়ে ইতোমধ্যে টেক দুনিয়ায় হৈ চৈ পরে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটের অ্যাকাউন্ট যেমন হ্যাকারদের নজরে থাকে ঠিক তেমনই মেটাভার্সেও সাইবার হানা হবে। তাই মেটাভার্সকে আরও সুরক্ষিত করতেই এই প্রযুক্তি তৈরি করছে টেক সংস্থাগুলো।

পাসওয়ার্ড মুক্ত ভবিষ্যতের জন্য ইতোমধ্যে গবেষণার কাজ শুরু করেছে অ্যাপল, গুগল ও স্যামসাংয়ের মতো কোম্পানিগুলো। এই সংস্থাগুলো ইতোমধ্যে নিজেদের বায়োমেট্রিক অথেনটিকেশন ফিচার নিয়ে এসেছে। আঙুলের ছাপ, ফেস আনলকের মাধ্যমে লগ ইন করা যাচ্ছে বিভিন্ন সার্ভিসে। 

মেটাভার্সে লগ ইনের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হবে না। পরিচয় নিশ্চিত করতে সেখানে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবহার হবে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে মেটাভার্সের ভবিষ্যৎ হবে পাসওয়ার্ডমুক্ত।

মেটাভার্সে বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে ভুয়া অ্যাকাউন্টের লাগাম টানা যাবে। বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে কোনো রোবট সেই প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না। পরিচয় নিশ্চিত করলে তবেই মেটাভার্সে প্রবেশ করা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, ধীরে ধীরে পাসওয়ার্ড বিলুপ্ত হয়ে যাবে। টিকে থাকবে শুধুমাত্র বায়োমেট্রিক অথেনটিকেশন।