ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ২২:১৫:৫৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

এই গরমে সুস্থ থাকতে পান্তা ভাত

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৩৮ এএম, ৮ মে ২০১৯ বুধবার

বাঙালির বহু পছন্দের খাবারের মধ্যে পান্তা অন্যতম। পান্তা বুড়ির গল্প গ্রামাঞ্চলে এখনও মানুষের প্রতিদিনের কথা। সেই পান্তার বহু উপকারিতা রয়েছে। চাঁদি ফাটা রোদ্দুর। শরীর  ঠিক রাখতে চান। কোনও কিছু না ভেবে আগে খেয়ে নিন পান্তা ভাত। 

এই সময়ের কাঠফাঁটা গরমে শরীর ঠাণ্ডা রাখতে পান্তা ভাতের থেকে কিছু হতে পারে না। তাই গরমে গরম ভাত না খেয়ে শরীর সুস্থ রাখতে অব্যর্থ পান্তা ভাত।


পান্তা ভাত গরমে কতটা উপকারী?

১. পান্তা ভাত খেলে শরীর হালকা থাকে এবং কাজে বেশি শক্তি পাওয়া যায়।

২. রক্তচাপ স্বাভাবিক থাকে।

৩. পেটের ব্যথা ভালো হয় এবং শরীরে তাপের ভারসাম্য বজায় রাখে।

৪. মেজাজ ভাল থাকে।

৫. মানব দেহের জন্য উপকারি বহু ব্যাকটেরিয়া পান্তা ভাতের মধ্যে বেড়ে যায়।

৬. কোষ্ঠবদ্ধতা দূর হয় এবং শরীর সতেজ থাকে।

৭. সব রকম আলসার দূরীভূত হয়।

৮. শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৯. এলার্জির সমস্যা থাকলে পান্তা ভাত তা কমাতে সাহায্য করে,ত্বকও ভালো রাখে।

১০. মন মেজাজ ভালো রাখে।

(তবে সর্দির সমস্যা এবং বয়স্কদের পান্তাভাত না খাওয়াই ভালো)

গবেষণা বলছে, পান্তা ভাতের মধ্যে রয়েছে ভিটামিন বি-৬ এবং ভিটামিন বি-১২। এ ভাতের মধ্যে রয়েছে অনেক উপকারি ব্যাকটেরিয়া যা খাদ্য হজম করতে সহায়তা করে এবং বহু রোগ প্রতিরোধ করে। এ ভাতে রয়েছে হাড় ও পেশি শক্তি বৃদ্ধির উপাদান এবং বার্ধক্য প্রতিরোধ ক্ষমতা। ১০০ গ্রাম পান্তা ভাতে (১২ ঘণ্টা ভিজিয়ে রাখার পর) ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন থাকে, যেখানে সম-পরিমাণ গরম ভাতে থাকে মাত্র ৩.৪ মিলিগ্রাম। এছাড়া ১০০ গ্রাম পান্তাভাতে পটাশিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৩৯ মিলিগ্রাম এবং ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৫০ মিলিগ্রাম, যেখানে সম-পরিমাণ গরম ভাতে ক্যালসিয়াম থাকে মাত্র ২১ মিলিগ্রাম। এছাড়া পান্তা ভাতে সোডিয়ামের পরিমাণ কমে হয় ৩০৩ মিলিগ্রাম যেখানে সম-পরিমাণ গরম ভাতে সোডিয়াম থাকে ৪৭৫ মিলিগ্রাম। পান্তা ভাত ভিটামিন বি-৬ এবং ভিটামিন বি-১২ এর ভালো উৎস।

একটু লবণ, শুকনা মরিচ পোড়া অথবা কাঁচা মরিচ এবং পিঁয়াজ সঙ্গে থাকলে আচার দিতে পান্তাভাত ভালোই লাগে। বাংলাদেশ সহ পূর্ব এবং দক্ষিণ ভারতে এ খাবারের প্রচলন চলে আসছে প্রাচীন কাল থেকে। বিশেষ করে স্বল্প আয়ের পরিবারে।