ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২১:১৪:৫১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

একাদশ সংসদ নির্বাচনে নারী তারকারা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪.কম

আপডেট: ১২:০৩ পিএম, ৩ নভেম্বর ২০১৮ শনিবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া লেগেছে চলচ্চিত্র, সঙ্গীত, নাট্যাঙ্গনসহ সংস্কৃতি জগতে। এখন সংসদ নির্বচন কেবল রাজনীতিবিদদের ঘিরেই আবর্তিত হয়না। এ নির্বাচনে এক ঝাঁক তারকারাও সক্রিয়। অনেক নারী তারকার এবার নির্বাচনে যুক্ত হওয়ার ইচ্ছা পোষণ করেছেন। সে অনুসারে অনেকে নির্বাচনী প্রচারণাও শুরু করেছেন।

 

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিএনপি মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে তারকাদের দিকে বিশেষ মনোযোগী হচ্ছে।

 

আওয়ামী লীগের হয়ে যারা মনোনয়ন পেতে পারেন তাদের কেউ কেউ দলের সবুজ সংকেত পেয়ে ইতমধ্যে নির্বাচনী তৎপরতা শুরু করে দিয়েছেন। তা ছাড়া বিএনপি সমর্থক রুপালি জগতের তারকারাও মাঠে বেশ সক্রিয়। দল নির্বাচনে অংশ নেবে কি না, তা এখনো সিদ্ধান্ত না হলেও বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তারা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন এবং অনেকে দলের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

 

তালিকার প্রথমে আছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। বর্তমানে সংসদে সংরক্ষিত মহিলা আসনের এমপি। তিনি এক সময়ের জনপ্রিয় অভিনেত্রীও ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৬ থেকে প্রত্যক্ষ নির্বাচনের জন্য বহু আগেই প্রস্তুতি নিয়ে রেখেছেন। আসছে নির্বাচনে এই নাট্যাভিনেত্রী দল থেকে মনোনয়ন চাইবেন।

 

প্রখ্যাত অভিনেত্রী সারাহ বেগম কবরী ২০০৮ সালের নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ (সদর) আসনে এমপি নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের মনোনয়নে। এবারও নিজ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন।


বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবরী আগামী নির্বাচনে ঢাকা-১৭ (গুলশান-ক্যান্টনমেন্ট-ভাষানটেক) আসনের মনোনয়ন চাইছেন।

 

চলচ্চিত্র অঙ্গনের সোনালি যুগের জনপ্রিয় নায়িকা শাবানাও নির্বাচনী প্রচারে নেমেছেন। তবে নিজের জন্য নয়, স্বামী চলচ্চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিকের জন্য নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন তিনি। যশোর-৬ (কেশবপুর) আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করতে চান ওয়াহিদ সাদিক।

 

ফোক সম্রাজ্ঞী মমতাজ আওয়ামী লীগের ব্যানারে মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত এমপি। এর আগেও তিনি সংরক্ষিত মহিলা আসনে এমপি ছিলেন। আসছে নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করতে চান তিনি। বর্তমানে এলাকাতে নির্বাচনী প্রচারণা নিয়েও ব্যস্ত রয়েছেন।

 

ছেটি পর্দার এক সময়ের সাড়া জাগানো অভিনেত্রী শমী কায়সার আগামী নির্বাচনে নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী আংশিক) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। নিয়মিত এলাকায় গিয়ে গণসংযোগও করছেন শমী কায়সার।

 

অভিনেত্রী রোকেয়া প্রাচী অনেক আগ থেকেই রাজনীতিতে সক্রিয় । ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কয়েকটি অঙ্গ-সংগঠনের বিশেষ দায়িত্বও পালন করছেন তিনি। আগামী নির্বাচনে ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) আসনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

 

এক সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা অরুণা বিশ্বাস আগ থেকেই আওয়ামী লীগ সমর্থিত একজন কর্মী। তিনি যথারীতি নিজের নির্বাচনী এলাকা মানিকগঞ্জ-১ (দৌলতপুর-ঘিওর-শিবালয়) এ আসা-যাওয়া করেন। এবার আওয়ামী লীগ দলনেত্রীর কাছে মনোনয়ন চাইবেন বলেও জানিয়েছেন।

 

অভিনেত্রী অঞ্জনা সুলতানা চাঁদপুর-৩ (চাঁদপুর সদর-হাইমচর) আসন থেকে আওয়ামী লীগের পক্ষে মনোনয়ন চাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

 

নায়িকা ফারজানা আমিন নতুন ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের মনোনয়ন চান।

এ ছাড়া বিএনপিতেও রয়েছেন একঝাঁক নারী তারকা। বিএনপি নির্বাচনে অংশ নিলে তারা মনোনয়ন চাইবেন। অনেকে মনোনয়ন পাবেন বলেও জানা গেছে।


ব্ল্যাক ডায়মন্ড বেবী নাজনীন বিএনপির রাজনীতির সঙ্গে ধরে দীর্ঘদিন জড়িত। বর্তমানে দলটির আন্তর্জাতিকবিষয়ক সহসম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। জন্মস্থান নীলফামারীর-৪ আসনের (সৈয়দপুর এবং কিশোরগঞ্জ) তার নির্বাচনী এলাকা। কেন্দ্রীয় রাজানীতির পাশাপাশি কয়েক বছর আগেই এলাকায় জনসংযোগ শুরু করেন তিনি।

 

জনপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপা বিএনপির সমর্থক। দলটির পক্ষে এবারের নির্বাচনে তিনিও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন। দলের শীর্ষ মহল থেকে জানা গেছে তার মনোনয়ন প্রায় নিশ্চিত। তিনি সিরাজগঞ্জ-১ আসন থেকে বিএনপির মনোনয়ন পাচ্ছেন।

 

নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে এসব তারকারা দৌড়ঝাঁপ শুরু করলেও দল যাকে মনোনয়ন দিবেন, তার পক্ষে থেকে কাজ করবেন বলে জানিয়েছেন তারা।