ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৮:২৬:৪৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

এনপিআর বৈঠকে যাবো না, ওরা সরকার ভেঙে দিলে দিক: মমতা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:২৮ পিএম, ১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় জনসংখ্যা পঞ্জিকরণ (এনপিআর) নিয়ে কেন্দ্রীয় সরকারের ডাকা বৈঠকে যোগ দেবেন না বলে হুঙ্কার দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আগামী ১৭ তারিখ এনপিআর নিয়ে বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার। ওরা সরকার ভেঙে দিলে দিক, আমি ওই বৈঠকে যোগ দেব না।

বুধবার (১৫ জানুয়ারি) কলকাতার রানি রাসমনিতে তৃণমূল ছাত্র পরিষদের এক অনুষ্ঠানে বক্তব্যকালে এই ঘোষণা দেন মমতা। খবর জিনিউজের

এনপিআর ইস্যুতে ভেতরে ভেতরে বিজেপি সরকারের সাথে সিপিএম হাত মিলিয়েছে বলে অভিযোগ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, আপনাদের জনশক্তিতে নরেন্দ্র মোদির বিজ্ঞাপন কী করে গেল? এনআরসি ইস্যুতে আপনারা কবে আন্দোলন করলেন? আপনারা কোন পথে আছেন, এটি আপনাদের প্রমাণ করতে হবে। নয়তো জনগণের কাছে ক্ষমা চান।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে আসাম, ত্রিপুরাসহ ভারতজুড়ে জাতীয় নাগরিকপঞ্জিকরণ হবে বলে ঘোষণা দিয়েছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও সর্বভারতীয় বিজেপি সভাপতি অমিত শাহ।

সেই সময় অমিত শাহ জানিয়েছিলেন, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু, খ্রিস্টান, পার্সি, বৌদ্ধ এবং জৈন ধর্মাবলম্বী মানুষদের নাগরিকত্ব দিতেই সরকার নাগরিকত্ব সংশোধনী বিল আনতে চলেছে।এরপরই এনআরসিকে ধর্ম ও বর্ণবৈষম্যমূলক বলে আখ্যা দিয়ে রাস্তায় নামে ভারতের জনতা।

সেই সময় থেকেই বিজেপি সরকারের এই এনআরসি আইনের বিরোধীপক্ষে অবস্থান নিয়ে আসছেন মমতা।তবে ভারতীয়দের তীব্র প্রতিবাদ ও বিক্ষোভকে কানে না তুলে গত ১০ জানুয়ারি বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনটি কার্যকর করেছে মোদি সরকার।

এরপর ভারতজুড়ে জাতীয় জনসংখ্যা পঞ্জিকরণ বিষয়ে মতামত ও দিকনিদের্শনা দিতে বৈঠক ডাকে কেন্দ্রীয় সরকার।এবার এনআরসি ইস্যুর মতো এনপিআর বিষয়েও কোনো বৈঠকে যাবেন না জানিয়ে সরকারের সরাসরি বিরোধিতা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

-জেডসি