ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৬:৪০:০২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

করোনার মধ্যে কঙ্গোতে ইবোলা মহামারি

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৩ পিএম, ২ জুন ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনা প্রকোপের মধ্যেই আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে নতুন করে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ইবোলা ভাইরাস। কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ইবোলা ভাইরাসের নতুন প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে ঘোষণা দেয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কঙ্গোর পশ্চিমাঞ্চলীয় এমবান্দাকা শহরে ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো জানায়, এমবান্দাকায় চার জন মারা গেছেন। যাদেরকে শরীরে ইবোলা ভাইরাস পাওয়া গেছে।

সাংবাদিকদের কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী এতেনি লংগন্দো বলেন, এমবান্দাকায় ইবোলা ভাইরাস মহমারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা খুব দ্রুত সেখানে ভ্যাকসিন এবং ওষুধ পাঠানোর চেষ্টা করছি।

জানা গেছে, কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেশ কিছু জায়গাতেও ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে । তবে ওই অঞ্চলে প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হচ্ছিল।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও কঙ্গোর ইবোলা মহামারির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস একটি টুইট বার্তায় বলেন, এই প্রাদুর্ভাব মনে করিয়ে দেয় শুধু কোভিড-১৯ মানুষের স্বাস্থ্যের জন্য হুমকির নয়।

রুয়ান্ডা এবং উগান্ডা সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় এলাকায় প্রাণঘাতী ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় প্রায় দুই বছর ধরে লড়াই করছে কঙ্গো সরকার। কঙ্গোতে ইবোলা ভাইরাসে এ পর্যন্ত ২ হাজার ২০০ জনের বেশি মানুষ মারা গেছেন।

পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাস মহামারিতে ১১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি মানুষ। এদিকে ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, কঙ্গোতে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭০ জন। মারা গেছেন ৭২ জন।

-জেডসি