ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ৬:৩২:৫৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনায় ৬ জনের মৃত্যু; আতঙ্কে ইরান

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

প্রাণঘাতী করোনাভাইরাসে ছয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ইরান কতৃপক্ষ। এছাড়া, আক্রান্ত হয়েছে ২৮ জন।চীনের বাইরে ইরানেই করোনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে।এদিকে, দেশটির বিভিন্ন প্রদেশ করোনার প্রাদুর্ভাব ঠেকাতে স্কুল, বিশ্ববিদ্যালয় ও সাংস্কৃতিক কেন্দ্রগুলি বন্ধের নির্দেশ দিয়েছে।

মারকাজী প্রদেশের গভর্নর আলী আগজাদেহ বলেন, মারকাজী প্রদেশের রাজধানী আরাকে মারা যাওয়া রোগীর শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। বার্তা সংস্থা আইআরএনএকে তিনি বলেন, ঐ ব্যক্তি হার্টের সমস্যায় ভুগছিল।

তবে মারা যাওয়া সবাই করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। যারা মারা গেছেন তাদের প্রত্যেকেই ইরানি নাগরিক বলে মনে করা হচ্ছে।

আনুষ্ঠানিকভাবে কোভিড-১৯ নামে পরিচিত এই রোগে গত বুধবার ইরানে প্রথম সংক্রমণ দেখা যায়। কর্তৃপক্ষ জানায়, রাজধানীর দক্ষিণে পবিত্র শিয়া নগরী কোমে দুই প্রবীণ ব্যক্তি এই রোগে মারা যায়।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন বরাতে জানা গেছে, ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ হিসেবে কর্তৃপক্ষ রবিবার থেকে সারাদেশে ১৪টি প্রদেশের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা ও সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেয়।

প্রদেশগুলো হল- কোম, মারকাজি, গিলান, আর্দাবিল, কেরমানশাহ, কাজভিন, জাঞ্জান, মাজান্দারান, গোলেস্তান, হামদান, আলবার্জ, সেমানান, কুর্দিস্তান ও রাজধানী তেহরান।

সংক্রমণ বন্ধের লক্ষ্যে সরকার চিত্রশিল্প ও সিনেমা প্রদর্শনী এক সপ্তাহের জন্য বাতিল করেছে।

কোম মেডিক্যাল সাইন্স ইউনিভার্সিটির প্রধান মোহাম্মদরেজা গাদির বলেন, আমাদের সাহায্য দরকার, আমি যদি একটি কথাও বলি তা হলো ‘কোমকে সাহায্য করুন’।

ইরান যদিও এখনো নিশ্চিত হতে পারেনি কিভাবে দেশটিতে করোনাভাইরাস ছড়াল। তবে, এক কর্মকর্তা দাবি করেছেন, চীনের শ্রমিক-কর্মচারীর মাধ্যমেই তা ছড়িয়েছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মিনু মোহরাজের বরাতে জানিয়েছে, দেশে করোনাভাইরাসের মহামারী শুরু হয়েছে। চীনা নাগরিকদের সাথে কোম শহরের সরাসরি যোগাযোগ না থাকলেও ধারণা করা হচ্ছে কোনো চীনা নাগরিক এই শহরটি ভ্রমণ করার পরেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

এরই মধ্যে রাজধানী তেহরানের পাতাল রেল স্টেশনগুলোর খাবার দোকান পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। ইরান কতৃপক্ষ ১০ দিনের জন্য ফুটবল ম্যাচগুলো স্থগিত করেছে। এছাড়া গণপরিবহন ও মেট্টোরেল দৈনিক পরিস্কার করার নির্দেশ দিয়েছে।

আলজাজিরার তেহরান প্রতিনিধি জানান, তেহরানের নাগরিকদের মধ্যে করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। করোনাভাইরাসে আসলে কতজন আক্রান্ত তা নিয়ে নাগরিকরা সন্দিহান।

তিনি বলেন, ইরানের নাগরিকরা আতঙ্কে রয়েছেন। স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে। সেমিনার, কনসার্ট, সিনেমা প্রদর্শনী বন্ধসহ গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সরকারি টেলিভিশনে কিভাবে মুখোশ পরা যায়, কিভাবে হাত ধুতে হবে তার দেখানো হচ্ছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুএইচও) ইরানে কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করেছে। পাশাপাশি ইরান থেকে এই অঞ্চলের অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছে।

ইরাক বৃহস্পতিবার থেকে ইরান সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়। ইরাকি এয়ারওয়েজ ইরানের সব ফ্লাইট বাতিল করেছে। এছাড়া কুয়েত এয়ারওয়েজ ইরানে সব ফ্লাইট বন্ধ করেছে। শুক্রবার থেকে সৌদি আরব তার নাগরিক ও প্রবাসীদের ইরান সফর স্থগিত করার ঘোষণা দেয়।

প্রসঙ্গত, চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার আরও ৯৬ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে সবমিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ জনে। আর হুবেই প্রদেশে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৩৪৬ জনের। তবে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে শনিবার (২২ ফেব্রুয়ারি) আরও নতুন করে ৬৩০ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। সবমিলিয়ে প্রদেশটিতে ৬৪ হাজার ৮৪ জন করোনাভাইস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।যার মধ্যে ৪০ হাজার ১২৭ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন। যাদের মধ্যে ১ হাজার ৮৪৫ জনের অবস্থা আশঙ্কাজনক। আর ১৫ হাজার ২৯৯ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

-জেডসি