ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২০:৪৩:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

‘কাজ ফেলে বেরিয়ে গেলে দিনের মজুরি পাবেন না শ্রমিক’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৩২ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রম আইন সবার জন্যই প্রযোজ্য। কাজ ফেলে কার্ড পাঞ্চ করে হাজিরা দিয়ে কোনো শ্রমিক কারখানা থেকে বেরিয়ে গেলে ওই দিনের মজুরি পাবেন না।

গার্মেন্টস শিল্পের শ্রম পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে আজ মঙ্গলবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মালিক-শ্রমিক ও সরকারের মধ্যে অনুষ্ঠিত এক জরুরি সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গার্মেন্টস কারখানার সব ধরনের অভিযোগ জানানোর জন্য খুব শিগগিরই হটলাইন চালু করা হবে। হটলাইন পরিচালনা করবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। 

তিনি বলেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি কাঠামো সমন্বয়ের পর শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। এখন থেকে গার্মেন্টস শিল্প সংক্রান্ত ত্রিপক্ষীয় কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে। গার্মেন্টস শিল্পের যেকোনে সমস্যা সমাধান করা হবে আলোচনার মাধ্যমে। 

সরকার ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নে মালিক-শ্রমিক সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। 

সভায় অংশগ্রহণকারী গার্মেন্টস মালিক প্রতিনিধিরা গত কয়েকদিনের গার্মেন্টস কারখানার উদ্ভূত পরিস্থিতির কারণে কোনো নিরীহ শ্রমিক হয়রানির শিকার হবেন না বলে নিশ্চয়তা দেন। কাজে যোগ দেওয়ার জন্য মালিক প্রতিনিধিরা শ্রমিকদের ধন্যবাদ জানান। 

মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ-এর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, হামীম গ্রুপের চেয়ারম্যান একে আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সামসুজ্জামান ভূইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায় সভায় উপস্থিত ছিলেন।
 
এছাড়াও জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, ইন্ড্রাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন ও শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ, সিরাজুল ইসলাম রনি, বাবুল আক্তার, নাজমা, শামীমা নাসরিনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।