ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৮:৪৯:৫৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

জুতা-স্যান্ডেলের দোকানে ভিড় বাড়ছে

আসমা আলমগীর | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:০৪ পিএম, ২৫ মে ২০১৯ শনিবার

ঈদে নতুন জামা-কাপড়ের সঙ্গে একজোড়া নতুন জুতা বা স্যান্ডেল না হলে চলেই না। তাই পছন্দের পোশাক কেনার পর চলছে পছন্দের জুতা-স্যান্ডেল কেনার পর্ব। এখন ক্রেতার ছুটাছুটিতে মুখিরত হয়ে উঠছে রাজধানীর জুতার দোকানগুলো। ব্যবসার লক্ষি কাস্টমারের ভিড় দেখে সুখের হাসি হাসছেন ব্যবসায়িরা। তবে ব্যাপক ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।
বাটা, ইপসি, লিবার্টিসহ ব্র্যান্ডের দোকানগুলোতে ক্রেতার পদচারণায় তিল ধারণের জায়গা নেই। শুধু ব্র্যান্ড নয় আজ শনিবার রাজধানীর অধিকাংশ জুতা সেন্ডেলের দোকানেই  ক্রেতার উপচে পরা ভিড় দেখা গেছে। 
বিক্রেতারা জানিয়েছেন আগামী কয়েক দিন ভিড় আরো বাড়বে। এই ভিড় থাকবে ঈদের আগের দিন শেষ রাত পর্যন্ত। 
এলিফ্যান্ট রোড ঘুরে দেখা গেছে ক্রেতারা তাদের পছন্দমত জুতা-স্যান্ডেল কিনতে ব্যস্ত। থাইল্যান্ড, চায়না, কোরিয়া, সিঙ্গাপুর ও ইতালী থেকে আসা আধুনিক ও রুচিশীল ডিজাইনের স্যান্ডেলগুলোর চাহিদা ক্রেতাদের মধ্যে বেশি বলে জানান কয়েকজন জুতা ব্যবসায়ি। 
এ মার্কেটে নানা রঙের মেয়েদের স্যান্ডেলের বিশাল কালেকশন রয়েছে। এমন কোন রং নেই যে রঙের স্যান্ডেল নেই। এবার বড় বড় পাথর, চুমকি, পুতির কাজ করা মেয়েদের সেন্ডেল বেশি চলছে বলে জানান বিক্রেতারা। যুগের সঙ্গে তাল মিলিয়ে দুই ফিতার চটি স্যান্ডেলের চাহিদা ক্রেতাদের কাছে বেশি। এখানে মেয়েদের আধুনিক ডিজাইনের স্যান্ডেল পাওয়া যাচ্ছে ৫শ থেকে ৩ হাজার টাকায়। ছেলেদের জুতার পাশাপাশি বিভিন্ন ডিজাইনের স্যান্ডেল বিক্রি হচ্ছে প্রচুর। ছেলেদের জুতা পাওয়া যাচ্ছে ১২শ থেকে ৮হাজার টাকার মধ্যে। আর স্যান্ডেল পাওয়া যাচ্ছে ৩শ থেকে ৪ হাজার টাকায়। এছাড়া ভারত থেকে আসা ছেলে-মেয়েদের কলাপুরি স্যান্ডেল বিক্রি হচ্ছে সাড়ে চার শ থেকে ১২ শ টাকায়। এসব মার্কেটগুলোতে ছেলে-মেয়েদের বিভিন্ন ডিজাইনের নাগড়া পাওয়া যাচ্ছে  ৩শ থেকে ৮ শ টাকায়। 
জুতা কেনাকাটায় বাটার গ্রহণযোগ্যতা সবসময়ের। ডিজাইনের আধিক্যের চাইতে আরামদায়ক জুতা তৈরিতে এ প্রতিষ্ঠানের সুখ্যাতি রয়েছে। এবারের ঈদেও বাটা নিয়ে এসেছে সবশ্রেণীর মানুষের জন্য নিত্যনতুন কালেকশন। বাটার পাশাপাশি অ্যাপেক্স, জেনি প্রভৃতি দোকানের হাল ফ্যাশনের জুতাও ক্রেতাদের নজর কেড়েছে। এখন অবশ্য ডিপার্টমেন্টাল স্টোর বা কসমেটিক্স কর্নারগুলোতেও বিদেশে তৈরি স্যান্ডেল সু, চটি ও সু পাওয়া যায়। এসব জুতার বেশিরভাগই আসে ব্যাংকক, কোরিয়া ও চিন থেকে। এসব জুতার দাম ২ হাজার থেকে ১০ হাজার টাকা।
দেশীয় চামড়ার হাতে তৈরি স্যান্ডেল-জুতা পাওয়া যাচ্ছে আড়ং, মায়াসির, মেলা ও কুমুদিনিসহ রাজধানীর বিভিন্ন এলাকায় গড়ে ওঠা বুটিক হাউজগুলোতে। দাম ৫শ থেকে ১৫ হাজার টাকা। উচ্চবিত্ত শ্রেণীর ক্রেতাদের জন্য বিদেশী উন্নত মান ও ব্র্য্রান্ডে স্যান্ডেল পাওয়া যাচ্ছে আলমাছ, ভাসাভি, প্রিয় এবং শপারস ওয়াল্ডে। গুলশান ১নং মার্কেটে বিদেশী এবং গুলশান ২নং মার্কেটে দেশীয় আধুনিক ডিজাইনের অরিজিনাল লেদারের জুতা-স্যান্ডেল পাওয়া যাচ্ছে। 
এছাড়া রাজধানীর গাউছিয়া, চাঁদনি চক, মৌচাকসহ বিভিন্ন মার্কেটের ফুটপাতে মেয়েদের কমদামের স্যান্ডেলের বাজার বেশ জনপ্রিয়। এখানে ১০০ থেকে ৪০০ টাকায় ভাল স্যান্ডেল পাওয়া যায়। এছাড়া ইস্টার্ণ প্লাজা, বসুন্ধরা সিটি, রাপা প্লাজা, মেট্রো শপিং সেন্টার, ইস্টার্ণ মল্লিকা, টুইন টাওয়ার, কর্ণফুলী গার্ডেন সিটি, সীমান্ত স্কোয়ার প্রভৃতি মার্কেটে দামি জুতার পাশাপাশি তুলনামূলভাবে কম দামে ভালো স্যান্ডেল জুতা পাওয়া যাচ্ছে। 
বড়দের তুলনায় শিশুদের স্যান্ডেল সুয়ের দাম তুলনামূলকভাবে বেশি।এলিফ্যান্ট রোডের দোকানগুলোতে শিশুদের স্যান্ডেল সু ও সু ২৫০ থেকে ১২শ টাকার মধ্যে পাওয়া যায়। এছাড়া বাটাতেও শিশুদের কালেকশন বেশ ভাল। ডিজাইনে মেয়ে শিশুদের জুতাতে বসানো হয়েছে পাথর, পুঁতি, চুমকি। ফ্ল্যাট জুতার পাশাপাশি আধা বা এক ইঞ্চি হিলের কিছু স্যান্ডেল সু রয়েছে তাদের জন্য। বাচ্চাদের জুতা, স্যান্ডেলগুলোর নকশায় রয়েছে ফুল, কার্টুনের ছাপ ও লেইস। এক থেকে দুই বছরের শিশুদের জন্য রয়েছে হাঁটার সময় পায়ে চাপ লেগে পেছনে লাল, হলুদ, কমলা, সবুজ রঙের লাইট জ্বলে ওঠা ও নানারকম মিউজিক বেজে ওঠে এমন জুতাগুলো।