ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৮:১৭:০৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

টিভিতে খবর পড়ল নারী রোবট ‘শিন শিয়াওমেং’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৬ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

জীবন্ত মানুষের মতো দেখতে কৃত্রিম বুদ্ধিমত্তার এক নারী রোবট খবর পড়েছে।  রোববার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়ায় ওই রোবটটিকে সংবাদ উপস্থাপন করতে দেখা যায়। মানুষের মুখের অভিব্যক্তি অনুকরণ করে সংবাদ উপস্থাপন করেছে রোবটটি।

জানা যায়, রোবটটির নাম রাখা হয়েছে ‘শিন শিয়াওমেং’। শিনাহুয়ার মানব উপস্থাপক কু মেংয়ের আদলে এটিকে বানিয়েছে শিনাহুয়া এবং সোগৌ ইনকরপোটেড। গোলাপি ব্লাউজ এবং কানে দুল পরে খবর পাঠ করতে দেখা গেছে রোবটটিকে। চীনা পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে অংশ নিতে জনপ্রতিনিধিদের একটি দল বেইজিং আসছে- এ বিষয়ে এক মিনিটের একটি সংবাদ উপস্থাপন করেছে রোবটটি।

গত বছর দেশটিতে দুটি কৃত্রিম বুদ্ধিমত্তার পুরুষ সংবাদ উপস্থাপক দেখা গেলেও নারী রোবট এবারই প্রথম। পুরুষ রোবট দুটির মধ্যে একটি রোবট ইংরেজিতে এবং অন্যটি চীনা ভাষায় কথা বলতে পারে।