ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৬:৫৩:৩৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

ডায়েট নাকি ব্যায়াম, কোনটি জরুরি?

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:১১ এএম, ২৮ জানুয়ারি ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ করা বেশ জটিল একটি কাজ। তাই চারপাশ থেকে বিভিন্ন কৌশল আর পরামর্শ আপনাকে শুনতে হবে। কেউ বলবে ব্যায়াম করো, কেউ বলবে অল্প করে খাও। এগুলো আপনি মিলিয়ে-মিশিয়ে ফেললেই বিপদ। এতে করে ঘটবে হিতে বিপরীত। আপনাকে কৌশলী হতে হবে। মূল কথা হলো ব্যায়াম আর খাদ্যাভাস নিয়ন্ত্রণ- দুইদিকেই মনোযোগ দিতে হবে আপনাকে।

কেন ব্যায়াম করবেন:

বেশিরভাগ গবেষণা এটাই প্রমাণ করে যে একমাত্র ব্যায়ামই আপনার ওজন কমানোর পরিকল্পনার শ্রেষ্ঠ উপায়। কারণ আমাদের রোজকার খাবারের মেন্যুর ওপর আমাদের সবসময় নিয়ন্ত্রণ থাকে না। কিন্তু আপনি কতক্ষণ ব্যায়াম করবেন বা কী ধরনের ব্যায়াম করবেন সেটা তো আপনি নিজেই নিয়ন্ত্রণ করতে পারেন। যদি একটু ভেঙে বলি তাহলে বলতে হয় যে আমাদের অলসতা কাটিয়ে ওঠা তুলনামূলক সহজ। কিন্তু সময়ে অসময়ে হঠাৎ ক্ষুধাটা কাটানো ততটা সহজ নয়।

বিভিন্ন গবেষণা অনুযায়ী, যারা নিজেদের ওজন কমাতে চান তাদের জন্য পরিকল্পনাটা একটু গোছালো হওয়া উচিৎ। যখন ওজন কমানোর মিশনে নামতে হবে তখন শুরুর দিকে প্রতিদিনের রুটিনের সঙ্গে অন্তত ২০ শতাংশ ব্যায়াম রাখা উচিৎ। খাবারের পরিমাণ নিয়ন্ত্রণের মাধ্যমে শরীরের ক্যালোরি নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু ক্যালোরি পোড়ানোর জন্য আপনার ব্যায়ামের তো বিকল্প নেই।

এছাড়া নিয়মিত ব্যায়াম করলে ঘুম ভালো হয়। সেই সঙ্গে পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা বাড়ে, মানসিক চাপের মাত্রা কমে, রক্তে কোলেস্টোরলের মাত্রাও কমে। মোটকথা, ব্যায়ামের চূড়ান্ত ফলাফল হলো শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি পাওয়া। তাই ব্যায়াম কোনো অবস্থাতেই এড়িয়ে যাওয়া উচিৎ নয়।

কেন খাদ্যাভাস নিয়ন্ত্রণ করবেন:

আমাদের বেশিরভাগ মানুষের কাছেই ভোর বা সকালে উঠে ব্যায়াম করার চেয়ে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করা সহজ। এর কারণ প্রতিদিনের রুটিনে পরিবর্তন এনে তাতে মানিয়ে নেওয়ার চেয়ে কী খাবো না খাবো সেটা নিয়ন্ত্রণ করা নিজের আওতার মধ্যে। তাই ওজন কমানোর জন্য বিভিন্ন রকমের খাদ্যাভাস বা ডায়েট প্ল্যানের অসংখ্য নমুনা রয়েছে। খাদ্যাভাসে পরিবর্তন আনলে অনেক সময়ে শরীরের ওজন কমে। তবে এটা মনে রাখবেন যে এই পরিবর্তন সাময়িক। আপনি আবার স্বাভাবিক খাদ্যাভ্যাসে ফিরে গেলে ওজন আবারও বাড়তে শুরু করবে। তবে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণকে একেবারেই গুরুত্বহীনও মনে করা যাবে না। ব্যায়ামের সঙ্গে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস অবশ্যই মেনে চলতে হবে।

কী দিয়ে শুরু করবেন:

এ বিষয়ে বিশেষজ্ঞরা মনে করেন, আপনার ওজন কমানোর পরিকল্পনায় ব্যায়াম ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ দুটোই থাকা উচিৎ। এদের একে অন্যের পরিপূরক বলাই শ্রেয়। ওজন কমানো আমাদের স্বাভাবিক জীবনযাপনের একটি অংশ। তাই এর একটি টেকসই পরিবর্তন প্রয়োজন। তাই এই মিশন কার্যকরভাবে শুরু করা উচিত। স্থায়ীভাবে ওজন কমানো খুবই ক্লান্তিকর কাজ। এটা সময়সাপেক্ষও বটে। তবে সঠিক পন্থা মেনে চললে শরীরে পরিবর্তন আসবে। সেই সঙ্গে স্বাস্থ্যের বিভিন্ন উন্নতিও ঘটবে।

তাই যাই করুন না কেন, আগে একটি স্থির পরিকল্পনা করে নিন। কোনোটাকে কমবেশি গুরুত্ব না দিয়ে সমান গুরুত্ব দিতে চেষ্টা করুন।

-জেডসি