ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৯:৩৭:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

ঢাকা ফাঁকা, অতিচেনা রূপ বদলে গেছে

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০১ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার

রাজধানী ঢাকার অতিচেনা রূপ বদলে গেছে। প্রায় ফাঁকা সকল রাস্তা। জ্যাম নেই, নেই কালো ধোঁয়ার যন্ত্রণা। মাঝে মাঝে ছুঁটে আসছে দু’একটি গাড়ি। ক্ষণে ক্ষণে জমা নিস্তব্ধতা খান খান করে দিচ্ছে যান্ত্রিক দুয়েকটি গাড়ি। পথে পথে নেই মানুষের কোলাহল, ফুটপাতে নেই হকারদের হাঁক-ডাক। টুং টাং শব্দে সারা রাজপথজুড়ে রাজত্য করছে রিক্সা। 


আজ শনিবার এমনই অন্যরকম রূপে ধরা দিয়েছে রাজধানী। নিঝঝুম রাজধানী। ফাঁকা চারদিক, ফাঁকা ফুটপাত।

আগামীকাল রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে এমনই ফাঁকা হয়ে গেছে ম্যাগাসিটি ঢাকা। প্রার্থীদের প্রচারণা শেষ হয়েছে গতকাল সকাল ৮টা থেকে। ভোটারদের অনেকেই ঢাকা ছেড়ে চেলে গেছেন নিজ নিজ এলাকায়।

মগবাজারে কথা হয় আসমা বেগমের সাথে। তিনি বলেন, ঈদ ছাড়া এমন ফাঁকা ঢাকা দেখা যায় না। খুব ভাল লাগছে। রিক্সায় করে যেখানে খুশি যাওয়া যাচ্ছে। জ্যাম নেই, তাই সময় নষ্ট হওয়ার ভয়ও নেই।

মালিবাগ, মৌচাক, শান্তিনগর, মগবাজার, যাত্রাবাড়ী চৌরাস্তা, জনপথ মোড়, টিকাটুলী, গুলিস্তান মোড়, জিরো পয়েন্ট, পল্টন মোড়, মতিঝিল, কাকরাইল, বিজয়নগর, প্রেস ক্লাব, জিরো পয়েন্ট, শাহবাগ, বাংলামোটর, মহাখালী, ফার্মগেট নিরিবিলি। তেমন কোনো ভারি বাহন নেই। রিক্সাওয়ালারা রাজত্য করছে সারা রাজধানীজুড়ে।

মোহাম্মদপুর থেকে তেজগাঁও গেলেন তানভীর আহমেদ। তিনি বলেন, ‘রাস্তা একেবারে ফাঁকা। মোহাম্মদপুর থেকে এখানে আসতে আমার অন্যান্য দিন দেড় থেকে পৌঁনে দু’ঘণ্টা লাগে। আজ রিকাসায় ১০ মিনিটের মধ্যে চলে এসেছি। সব মিলিয়ে যাতায়াতটা আজ আনন্দেরও ছিল।’

গড়ির চাপ না থাকায় বিভিন্ন সিগনাল পয়েন্টে ট্রাফিক পুলিশদের বসে থাকতে দেখা গেছে। অনেক সড়কে ট্রাফিক পুলিশই চোখে পড়েনি। যাত্রাবাড়ী, সায়েদাবাদসহ বিভিন্ন সড়কে ট্রাফিক পুলিশদের বসে গল্প করতে দেখা গেছে।

রাজধানীর যাত্রাবাড়ীর রায়েরবাগ বাসস্ট্যান্ডে সব সময়ই মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে গুলিস্তানে যাতায়াত করা ১০ থেকে ১২টি বাস দাড়িয়ে থাকে। যাত্রীতে গিজগিজ করে পুরো এলাকা। আজ সকাল ১০টার দিকে গিয়ে সেখানে দেখা গেছে, কোন গাড়ি দাঁড়িয়ে নেই। নেই যাত্রীদেরও ভীড়।

একই চিত্র দেখা গেছে মালিবাগ-বিশ্বরোড চৌরাস্তায়। মৌচাক এলাকাও একদম ফাঁকা। 

এদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় নিরাপত্তার জন্য টহলপুলিশকে পাহারা দিতে দেখা গেছে। 

অন্যদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঢাকাসহ সারাদেশে আরো একশ’ ১১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এর মাধ্যমে ভোটের মাঠে ১ হাজার ১২৭ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হলো।

এর আগে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হলেও আজ শনিবার আরো ১১১ প্লাটুন যুক্ত করা হয়েছে।

আজ দুপুরে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে শনিবার আরো ১১১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ১ হাজার ১২৭ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্ধারিত এলাকায় তারা দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।

গত ১৮ ডিসেম্বর দেশজুড়ে নির্বাচনী নিরাপত্তায় ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়।