ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২:২৬:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

তালেবানের নির্দেশনায় মুখ ঢেকে টিভি উপস্থাপনা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৫৩ পিএম, ২২ মে ২০২২ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

তালেবানের আদেশের সঙ্গে সঙ্গতি রেখে আফগানিস্তানের টিভি চ্যানেলগুলোতে নারী সাংবাদিক ও উপস্থাপিকারা মুখ ঢেকে সম্প্রচার শুরু করেছেন। রোববার থেকে তালেবানের আদেশ মেনে কাজ শুরু করেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, হিজাব এবং মুখ ঢাকা পর্দা পরিহিত, নারীরা TOLOnews, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং 1TV এর মতো জনপ্রিয় চ্যানেলগুলিতে নিউজ বুলেটিন এবং অন্যান্য প্রোগ্রামগুলিতে উপস্থাপনা এবং প্রতিবেদন করছেন।

টোলোনসের উপস্থাপক ফরিদা সিয়াল বিবিসিকে বলেন, এটা ঠিক আছে যে আমরা মুসলিম, আমরা হিজাব পরিধান করছি, আমরা আমাদের চুল লুকিয়ে রাখি, কিন্তু একজন উপস্থাপকের পক্ষে পরপর দুই বা তিন ঘণ্টা মুখ ঢেকে রাখা এবং এভাবে কথা বলা খুব কঠিন।

তিনি বলেন, তিনি চান, আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানদের ওপর চাপ সৃষ্টি করুক, যাতে তারা এই আদেশ প্রত্যাহার করে নেয়।

তিনি আরও বলেন, তারা সামাজিক ও রাজনৈতিক জীবন থেকে নারীদের মুছে ফেলতে চায়।

এদিকে আগের দিন, তাদের মধ্যে কেউ কেউ এই আদেশ অমান্য করেছিলেন এবং তাদের মুখগ খোলা রেখেছিলেন।

একজন উপস্থাপক বলেছিলেন যে, টিভিতে কাজ করা মহিলারা প্রতিবাদ করেছিলেন। তবে তাদের নিয়োগকর্তারা চাপের মুখে পড়েছিলেন। গত বছর ক্ষমতা দখল করার পর, তালেবানরা সাম্প্রতি মহিলাদের জীবন-যাপনের উপর ক্রমবর্ধমান বিধিনিষেধ আরোপ করেছে।

এর আগে তালেবানের প্রতিরোধ ও প্রচার মন্ত্রণালয় নির্দেশ দিয়েছিল যে, সকল নারীকে জনসম্মুখে মুখ বোরকা পরতে হবে অথবা শাস্তি পেতে হবে- যা শনিবার থেকে টিভি উপস্থাপকদের জন্য বাড়ানো হয়েছে।

কিছু মহিলা প্রাথমিকভাবে তা মেনে নিতে অস্বীকার করার পরে, একজন তালেবান কর্মকর্তা বলেছিলেন যে তারা উপস্থাপিকাদের ম্যানেজার এবং অভিভাবকদের সাথে কথা বলবেন।

টোলোনোসের উপস্থাপক সোনিয়া নিয়াজি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা প্রতিবাদ করেছিলাম এবং মাস্ক পরার বিপক্ষে ছিলাম।

তবে তিনি বলেছিলেন যে চ্যানেলটিকে চাপ দেয়া হয়েছিল এবং বলা হয়েছিল যে মহিলা উপস্থাপকদের অবশ্যই অন্য চাকরিতে স্থানান্তরিত করতে হবে বা যদি তারা তা না মেনে চলে তবে তাদের বরখাস্ত করতে হবে।

চ্যানেলটির উপ-পরিচালক খপোলওয়াক সাপাই ফেসবুকে এক পোস্টে বলেন, আমরা আজ গভীর শোকের মধ্যে আছি।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক আফগান নারী সাংবাদিক বিবিসিকে বলেন, আজ আমার দেশের নারীদের জন্য আরেকটি কালো দিন।

এবং একজন সিনিয়র টিভি এক্সিকিউটিভ বলেছেন যে, অনেক মহিলা উপস্থাপক ভয় পান যে পরবর্তী পর্যায়ে তাদের পুরোপুরি সম্প্রচার বন্ধ করে দেয়া হবে।

বিশ্বের বেশিরভাগ মুসলিমই জনসমক্ষে মুখ ঢেকে রাখা নারীদেরকে ধর্মের একটি বাধ্যতামূলক অংশ বলে মনে করেন না এবং গত বছরের আগস্টে তালেবানরা দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর প্রাথমিকভাবে আরও নমনীয় পন্থা অবলম্বন করছে বলে মনে হচ্ছে।

কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলিতে, তারা মহিলাদের জীবনের উপর বেশ কয়েকটি বিধিনিষেধ আরোপ করেছে, যার মধ্যে রয়েছে পাবলিক পার্কগুলি দেখার জন্য তাদের জন্য পৃথক দিন নির্ধারণ করা এবং পুরুষ অভিভাবক ছাড়া তাদের দীর্ঘ ভ্রমণ করা থেকে বিরত রাখা।