ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২০:০৫:৫০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী দীপু মনি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩১ পিএম, ৭ জানুয়ারি ২০১৯ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

স্বাধীন বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ সোমবার বিকেলে শিক্ষমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। ৪৬ সদস্যের এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী রয়েছেন।

এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন ডা. দীপু মনি। যিনি বাংলাদেশের ইতিহাসে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া প্রথম নারী। এর আগে নবম সংসদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দেশে তিনিই প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে এখন প্রশংসিত। শেখ হাসিনা এখন বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী (টানা তিনবার) প্রধানমন্ত্রী। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়া এখন পর্যন্ত মোট তিনজন নারী মন্ত্রিত্ব পেলেন।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন মন্নুজান সুফিয়ান, তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। আর পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হলেন হাবিবুন নাহার।

নবম সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচিত হয়ে আলোচনায় আসেন ডা. দীপু মনি। দায়িত্ব পান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ( ২০০৯-২০১৪ পর্যন্ত)। দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন তিনি। চাঁদপুর-৩ সদর-হাইমচর আসন থেকে একাদশ সংসদ নিয়ে তিনবার এমপি নির্বাচিত হন ডা. দীপু মনি।

সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য ইতোমধ্যে তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১৬ সালে আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন।

জানা গেছে, ১৯৭১ সাল থেকে এখন পর্যন্ত মোট ৩৩ জন এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে পূর্ণ শিক্ষামন্ত্রী ছিলেন ২০জন। বিভিন্ন সময় বিভিন্ন সরকারের ছয়জন উপদেষ্টাও ছিলেন এই মন্ত্রণালয়ের দায়িত্বে। বাকিরা প্রধানমন্ত্রী ও প্রধান উপদেষ্টা থাকাকালে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

ডা. দিপু মনির জন্ম ৮ ডিসেম্বর, ১৯৬৫। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্র লীগের প্রথম কাউন্সিল-নির্বাচিত সাধারণ সম্পাদক এম.এ ওয়াদুদের কন্যা। তিনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী ।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফীক নাওয়াজ দীপু মনি`র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি উপমহাদেশের দু’ হাজার বছরের ঐতিহ্য মন্ডিত ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। তাঁদের রয়েছে দু’সন্তান। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।