ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ১৮:০০:২৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
চট্টগ্রামে আজ শুরু উইম্যান এসএমই এক্সপো হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি

নানা আয়োজনে দেশে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:১২ এএম, ১৯ মে ২০১৯ রবিবার

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে শনিবার বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান লাভ এবং ৮০ বছর বয়সে পরিনির্বাণ-এই তিনটি ঘটনা এই দিবসে সংঘটিত হয়েছিল।
শনিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় তিথি অনুযায়ী সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন বৌদ্ধ বিহারে দিনব্যাপী কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয় শুভ বুদ্ধ পূর্ণিমা।
বৌদ্ধ বিহারগুলোতে প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজা অনুষ্ঠিত হয়। এছাড়াও মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।
বৌদ্ধ ধর্ম মতে, আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে বৈশাখী পূর্ণিমার অপর নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।
দিবসটি উপলক্ষে শনিবার সকালে রাজধানীর সবুজবাগ, বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে প্রভাত ফেরি ও শান্তি শোভাযাত্রার আয়োজন করে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ। এতে অংশ নেন বুদ্ধ ভক্তরা।
এদিকে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে। সারাদেশের ন্যায় রাঙ্গামাটি, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেটেও নানা আয়োজনে দিনটি উদযাপন করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।
বান্দরবান থেকে বাসস সংবাদদাতা জানান, নানা আয়োজনে বান্দরবানে বুদ্ধ পূর্ণিমা উদযাপন করেছে বৌদ্ধ ধর্মালম্বীরা। এ উপলক্ষে বিশ্বে শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করেন বৌদ্ধধর্মালম্বীরা। রাজবাড়ি থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানিপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন বয়সের নারী-পুরুষ বিভিন্ন ধরনের পাত্রে চন্দন জল,ফুল,জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
রাঙ্গামাটি থেকে বাসস সংবাদদাতা জানান, যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শনিবার সকাল থেকে রাঙ্গামাটির রাজবন বিহারসহ জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী নানান কর্মসূচি পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারে ধর্মীয় শোভাযাত্রা, বুদ্ধপূজা, পিন্ডদান, প্রাতঃরাশ, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজাসহ দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে।
রাজবন বিহার মাঠে রসধমব অনুষ্ঠিত ধর্মীয় সভায় আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবিরসহ অন্য ভান্তেরা পুণ্যার্থীদের মাঝে ধর্মীয় নির্দেশনা দেন। এ সময় রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাতটায় রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের উদ্যোগে এক বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবন বিহারে গিয়ে শেষ হয়।

-অস