ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৪:৩২:৫৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

নারী ও শিশু খাতে বরাদ্দ ৮০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:৫৫ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নারী ও শিশুদের জন্য বিনিয়োগ বৃদ্ধি সরকারের একটি অগ্রাধিকার। গত অর্থবছরে শিশুদের জন্য বরাদ্দের পরিমাণ ছিল ৬৫ হাজার ৬০০ কোটি টাকা। আগামী অর্থবছরে তা বাড়িয়ে ৮০ হাজার ২০০ কোটি প্রস্তাব করা হয়েছে; যা জাতীয় বাজেটের ১৫ দশমিক ৩৩ শতাংশ। ৪৪টি মন্ত্রণালয় ও বিভাগের অধীন দপ্তরগুলো নারীর ক্ষমতায়ন ও শিশুদের সুরক্ষায় এ টাকা ব্যয় করবে।

বাজেট বক্তৃতায় বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে নারী ও শিশুর প্রতি সহিংসতা মুক্ত সমাজ গঠনে উদ্যোগ করা হয়েছে। ২০১৪ সালের ২২ জুলাই লন্ডন গার্লস সামিটে প্রদত্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়ন এবং বাল্যবিবাহ নিরোধকল্পে জাতীয় কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০) অনুযায়ী বাংলাদেশে ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচে সকল শিশুর বাল্যবিবাহ নির্মূল এবং ১৫-১৮ বছর বয়সের মধ্যে বাল্য বিবাহরে হার এক-তৃতীয়াংশ হ্রাস এবং ২০৪১ সালের মধ্যে বাল্যবিবাহ সম্পূর্ণ নির্মূল করা হবে। দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের মতো নির্যাতনে শিকার নারী ও শিশুদের জন্য সমন্বিত সেবা প্রদানের রেফারেল সিস্টেম তৈরি ও বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে সরকারের। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল ডাটা বেইজ তৈরির উদ্যোগ নেওয়া হবে আগামী বাজেটে।


-জেডসি