ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৬:৩২:০২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

নারী ব্যবসায়ীদের পণ্য রপ্তানি বৃদ্ধি জরুরী

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৯ পিএম, ২৩ জুন ২০১৯ রবিবার

নারী ব্যবসায়ীদের পণ্য রপ্তানি বৃদ্ধি করা খুবই জরুরী। নারী উদ্যোক্তাদের বিভিন্ন দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এ অঞ্চলের রপ্তানি বাণিজ্য ত্বরান্বিত করতে রংপুরে শীঘ্রই একটি ট্রেড সাপোর্ট সেন্টার চালু করা হবে।

শনিবার রংপুর চেম্বার অডিটরিয়ামে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও ডব্লিউটিও সেল এর পরিচালক হামিদুর রহমান খান একথা বলেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল’র বাস্তবায়নাধীন বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রকল্প (বিআরসিপি)-১ এবং রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্টি ও বিশ্ব ব্যাংকের সহযোগিতায়  ’নারী উদ্যোক্তাগণের রপ্তানি বাণিজ্যে সহায়তা এবং বাংলাদেশ ট্রেড পোর্টালেন উন্নয়ন’ শীর্ষক আঞ্চলিক এ কর্মশালা আয়োজন করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি ও বিআরসিপি-১ এর প্রজেক্ট ডাইরেক্টর হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরো বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব ও রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

প্রধান অতিথির বক্তব্যে হামিদুর রহমান খান বলেন, নারীউদ্যোক্তাদের বিভিন্ন দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এ অঞ্চলের রপ্তানি বাণিজ্য ত্বরান্বিত করতে রংপুরে শীঘ্রই একটি ট্রেড সাপোর্ট সেন্টার চালু করা হবে।

তিনি এ সেন্টারের মাধ্যমে ব্যবসায়ীদের সহজেই আমদানি ও রপ্তানি সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ অঞ্চলের আমদানি ও রপ্তানি বাণিজ্য ত্বরান্বিত করার আহ্বান জানান।

তিনি বলেন, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট ভূ-অবকাঠামো এবং পদ্ধতিগত পরিঅবকাঠামোর উন্নয়ন, নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সমন্বয় এবং দক্ষতা বৃদ্ধিমূলক সহায়তার মাধ্যমে অর্থনৈতিক ক্ষমতায়ন এবং রফতানি বাণিজ্য সম্প্রসারণে সার্বিক সমন্বয়ে সহায়তা প্রদানের উদ্দেশ্যে বিআরসিপি-১ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও আমদানি-রপ্তানি সম্পর্কিত সকল বিষয়ে হালনাগাদ তথ্য দিতে ইতিমধ্যে চালু হয়েছে বাংলাদেশ ট্রেড পোর্টাল (বিটিপি)।

জেলা প্রশাসক এনামুল হাবীব বলেন, রংপুর বিভাগে নারী উদ্যোক্তাদের সংখ্যা ক্রমাগতভাবে বাড়ছে। বিভিন্ন ক্ষেত্রে তারা নিজ নিজ উদ্যোগে স্ব স্ব অবস্থান তৈরিসহ অনেক নারী কর্মসংস্থার সৃষ্টি করতে সক্ষম হয়েছেন।

রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, বর্তমান সরকারের ব্যবসা বান্ধব বিভিন্ন উদ্যোগের ফলে বাণিজ্য সহজীকরণ প্রক্রিয়ায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও আমদানি-রপ্তানি সম্পর্কিত সকল বিষয়ে হালনাগাদ তথ্য দিতে বর্তমান সরকার চালু করেছে বাংলাদেশ ট্রেড পোর্টাল।

তাই তিনি আমদানি-রফতানিতে ব্যবহৃত দেশের সকল নৌ ও স্থল বন্দরের আধুনিকায়নে সরকারের সুদৃষ্টি কামনা করেন।
তিনি নারী উদ্যোক্তা সৃষ্টিতে নারীর আর্থিক সহায়তা প্রাপ্তি নিশ্চিত ও সহজ ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টির ব্যাপারে কার্যকরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

হেমায়েত উদ্দিন বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসাকে ত্বরান্বিত করতে এবং ব্যবসায়ীক সময় ও খরচ কমিয়ে এনে রপ্তানিতে যাতে লাভবান হওয়া যায় সে লক্ষ্যে বিআরসিপি-১ বাস্তবায়িত হচ্ছে।

তিনি এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের বিভিন্ন পরামর্শ ও কারিগরি দক্ষতা বৃদ্ধিমূলক বিভিন্ন সভা, সেমিনার ও প্রশিক্ষণ প্রদান করে নারী ব্যবসায়ীদেরকে সুসংহত ব্যবসা পরিচালনায় সহযোগিতা করা হবে।

দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন চেম্বার থেকে আসা নারী উদ্যোক্তাবৃন্দ, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প (নাসিব), রংপুর, দিনাজপুর, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি অফিসের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।