ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ০:৩৩:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

নাহিদ নিয়াজীর একক শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৩ পিএম, ২ জুন ২০২৩ শুক্রবার

 ছবি : সংগৃহীত।

 ছবি : সংগৃহীত।

চিত্রশিল্পী সরকার নাহিদ নিয়াজীর ১০ দিনব্যাপী একক শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে আজ শুক্রবার (২ জুন)। ঢাকার ধানমন্ডিতে আলিয়ান্স ফ্রসেসে কাল সন্ধ্যা ৬টায় প্রদর্শনী উদ্বোধন করবেন অনুষ্ঠানের বিশেষ অতিথি কার্টুনিস্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক শিশির ভট্টাচার্য। সম্মানিত অতিথি ছিলেন সামদানী আর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নাদিয়া সামদানি। অনুষ্ঠানে শিল্পীর কাজ নিয়ে আলোচনা করেন মোস্তফা জামান। বক্তব্য রাখেন শিল্পী সরকার নাহিদ নিয়াজী।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক শিশির ভট্টাচার্য বলেন, নাহিদ কাঠের মতো কঠিন ও রসহীন জিনিসকে রঙ ও তুলির ছোঁয়ায় তিনি প্রাণসম্পন্ন ও আকর্ষণীয় বিষয়ে পরিণত করেন। 

তিনি আরও বলেন, নাহিদ নিয়াজী তৈরি বস্তুকে রঙ ও রূপের মধ্যে রেখে শিল্পের সীমারেখা নির্ধারণ করেন। এই শিল্পীর অগণিত কাজের দিকে চোখ রেখে অনুধাবন করা যায় যে, তার তৈরি ফর্মগুলো একই সঙ্গে রেটোরিকাল এবং বাস্তব। এদের তৈরি করা হয়েছে সম্পর্ক তৈরির জন্য।

সম্মনিত অতিথি নাদিয়া সামদানি বলেন, এমন একটি নান্দনিক  প্রদর্শনীতে আসতে পেরে আমি বেশ আনন্দিত। নাহিদের কাজগুলো দেখে আমি মুগ্ধ হয়েছি। এত চমৎকার রঙের খেলা এবং বিন্যাস অবাক করেছে আমাকে। আমি তার সমৃদ্ধি কামনা করছি।

মোস্তফা জামান বলেন, নাহিদের শিল্পকর্মগুলো উপযোগিতা এবং নান্দনিকতার মধ্যে যেমন সম্পর্ক তৈরি করে তেমনি শিল্পের সঙ্গে বাস্তব জীবনের সম্পর্কও নতুন আলোতে দেখতে সহযোগিতা করে। এই দ্বৈততার মধ্যে দিয়ে সমকালীন এই শিল্পীর শিল্পকর্মে বস্তুতত্ব ও নাটকীয়তা অনুভব করা সম্ভব হবে।

নাহিদ নিয়াজী নিজের অনুভুতি প্রকাশ করে বলেন, আমি আমার কাজের মাধ্যমে এই ঘুণে ধরা সমাজের পুরোনো, জীর্ণ ও জং ধরা ব্যবস্থাকে নতুন আঙ্গিকে রূপ দেওয়ার চেষ্টা করি। নান্দনিকতার ছোঁয়ায় নতুন রূপে তুলে আনি পুরাতনকে। নতুন এবং সুন্দরকে উপস্থাপন করাই আমার কাজ। 

‘ম্যানিফেস্টেশন’ (কল্পনাকে বাস্তবে রূপ দেওয়া) নাহিদ নিয়াজীর ষষ্ঠ একক শিল্পকর্ম প্রদর্শনী। এর আগে দেশ-বিদেশে তার আরও পাঁচটি একক প্রদর্শনী হয়েছে। সমকালীন এই শিল্পীর গ্রুপ প্রদর্শনী হয়েছে প্রায় ২০টি।

প্রদর্শনীতে মোট ২৫টি কাজ রয়েছে। সাম্প্রতিক সময়ে করা এই কাজগুলো ক্যানভাস, কাঠ এবং কার্টনের (বক্স) ওপর অ্যাক্রেলিক মাধ্যমে অঙ্কণ করা।

১২ দিনের এই প্রদর্শনী চলবে ১৩ জুন পর্যন্ত। প্রতিদিন ৩টা থেকে ৯টা (রোববার বন্ধ) পর্যন্ত সকলের জন্য প্রদর্শনীতে উন্মুক্ত।