ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৮:৪৮:৩৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

পরীক্ষায় নকল রোধে আসছে আধুনিক প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:২৫ এএম, ১৭ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় অসদুপায় অবলম্বন রোধ করতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে। এসব যন্ত্রের মধ্যে রয়েছে ম্যাগনেট অপ্টিক ও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। এসব প্রযুক্তি দিয়ে অসদুপায় অবলম্বনকারীদের শনাক্ত করা যাবে।

পরীক্ষা কেন্দ্রগুলোয় কেন্দ্রপ্রধান এবং নিয়োজিত ব্যক্তি এসব ডিভাইস ব্যবহার করবেন। তারা ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন। এই প্রযুক্তি দিয়ে অসদুপায় অবলম্বনকারীদের শনাক্ত করা যাবে।

জানা গেছে, আগামী ২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও দাখিল পরীক্ষা। এই পরীক্ষা সামনে রেখেই এসব পদক্ষেপ হাতে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ পুলিশ।

শুধু নকল নয়, এবার প্রশ্নপত্র ফাঁস রোধেও সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বিভিন্ন ইউনিট। প্রশ্নপত্র ফাঁস ও গুজব রোধে পুলিশের সাইবার ক্রাইম ইউনিট সোশ্যাল মিডিয়ায় নজরদারি বাড়িয়েছে। এরই মধ্যে ১০ সদস্যের টিম প্রশ্নফাঁসকারী ফেসবুক গ্রুপ ও পেজকে অনুসরণ করছে।

সোশ্যাল মিডিয়ায় প্রশ্নফাঁসকারী ও গুজব রটনাকারীদের দ্রুত আইনের আওতায় আনতে সাইবার ইউনিট ও গেয়েন্দা পুলিশের সমন্বয়ে ১০টি স্পিয়ার হিট টিমও গঠন করা হয়েছে।