ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৮:২৭:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

বাজারের পণ্যের দাম বাড়তির দিকে

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৩ পিএম, ২১ জুন ২০১৯ শুক্রবার

রাজধানীর বাজারগুলোতে পণ্যের দাম নতুন করে না বাড়লেও আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে। রোজার পর দাম না কমে বরং বাড়তির দিকে। আর এ নিয়ে অসন্তুষ্ঠ প্রকাশ করছেন ক্রেতারা।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর, কচুক্ষেত, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, জিগাতলা, নিউমার্কেট, রায়ের বাজার সিটি কর্পোরেশন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

বাজারে গিয়ে দেখা গেছে, গত কয়েক মাস ধরে সবজির দাম ক্রেতাদের নাগালের বাইরে আছে। বাজারে এখন বেশির ভাগ সবজি পাওয়া যাচ্ছে ৪০ থেকে ৮০ টাকা কেজি দরে।

বাজারে কাঁচা পেঁপে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা, টমেটো ৪০ টাকা, শসা ১০ টাকা বেড়ে ৫০ টাকা, প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৫০ টাকা, সজনে ডাটা ৮০, বরবটি ৬০ টাকা, কচুর লতি ৪৫ থেকে ৫০ টাকা, করলা ৬০ টাকা, শিম বিক্রি হচ্ছে ৫০ টাকা।

এ দিকে রামপুরা ও খিলগাঁও বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা আগের সপ্তাহের মতো বয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৫০-১৫৫ টাকা। লাল লেয়ার মুরগির ১৮০-১৯০ এবং পাকিস্তানি কক প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০-২৫০ টাকায়। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা কেজি। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি দরে।

মাংসের মতো সপ্তাহের ব্যবধানে দাম স্থিতিশীল রয়েছে ডিমের। শুধু ডিম বিক্রি করেন এমন ব্যবসায়ীরা গত সপ্তাহের মতো ডিমের ডজন বিক্রি করছেন ৮০- ৮৫ টাকায়। মুদি দোকান ও খুচরা বিক্রেতারা প্রতি পিস ডিম বিক্রি করছেন ৭-৮ টাকায়।

ডিমের পাশাপাশি দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের। কারওয়ানবাজারে দেখা যায়, ব্যবসায়ীরা গত সপ্তাহের মতো ভালোমানের দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রি করছেন ১২৫-১৩০ টাকা। আর খুচরা বাজারে ভালোমানের দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা। আর কাঁচা মরিচের পোয়া (২৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা। তবে বেড়েছে রসুনের দাম। গত সপ্তাহে রসুন ১০০ টাকা কেজি দরে বিক্রি হলেও এ সপ্তাহে তা ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

চড়া দামের বাজারে সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে কচুর মুখি। বাজার ভেদে কচুর মুখি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০-১০০ টাকা। এছাড়া কাকরোল ৬০-৮০ টাকা, ঝিঙ্গা ৫০-৭০, উসি ৪০-৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সবজির পাশাপাশি অপরিবর্তিত রয়েছে মাছের দামও। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা কেজি। পাঙাশ বিক্রি হচ্ছে ১৫০-১৮০ টাকা কেজি। রুই ২৮০-৬০০, পাবদা ৬০০-৭০০, টেংরা ৫০০-৮০০, শিং ৫০০-৬০০ এবং চিতল বিক্রি হচ্ছে ৬০০-৮০০ টাকা কেজি।